ছন্দ

প্রবাসীর কষ্টের ছন্দ, স্ট্যাটাস ও এসএমএস

প্রবাসী বলতে মূলত তাদেরকে বোঝায় যারা নিজের আপন জন ও মাতৃভূমি ছেড়ে বিশ্বের বিভিন্ন দেশে দীর্ঘদিন যাবৎ প্রবাস জীবন অতিবাহিত করছেন তাদেরকে মূলত প্রবাসী বলা হয়। এই প্রবাসীদের বাস্তব জীবন অত্যন্ত ভয়ংকর। কেননা প্রবাসীরা প্রবাসী মূলত হাড় ভাঙ্গা কটার পরিশ্রম করে অর্থ উপার্জন করে থাকেন এবং পরিবারের সকল মানুষের সুখের জন্য তারা দেশে অর্থ পাঠিয়ে থাকেন। প্রবাসী আপনজনদের ছেড়ে প্রতিনিয়ত দিন অতিবাহিত করার যন্ত্রনা শুধুমাত্র প্রবাসীরা উপলব্ধি করতে পারেন। তাইতো তাদের ব্যক্তিগত জীবনে অনেক কষ্ট রয়েছে। প্রবাসীদের এই কষ্টগুলো মূলত তাদের কাছেই সীমাবদ্ধ থাকে কখনোই তারা কারো কাছে কষ্ট গুলো শেয়ার করতে পারেনা। অনেক সময় তারা নিজের জীবনের এই কষ্টগুলো শেয়ার করার জন্য অনলাইনে প্রবাসীদের কষ্টের ছন্দ স্ট্যাটাস ও এসএমএস গুলো খুজে থাকেন। তাদের জন্য আমাদের আজকের এই প্রতিবেদনটি তুলে ধরা হয়েছে। এই প্রতিবেদন থেকে আপনারা প্রবাসীদের কষ্টের ছন্দ ও স্ট্যাটাস এসএমএস গুলো সংগ্রহ করে ব্যক্তিগত জীবনের সকল কষ্ট শেয়ার করতে পারবেন।

আমাদের দেশ থেকে অনেকেই প্রবাস জীবনের উদ্দেশ্যে বিশ্বের বিভিন্ন দেশে দীর্ঘদিন যাবত প্রবাসী রয়েছেন। প্রবাসীরা হয়তো পরিবারের সুখের কথা চিন্তা করে বিশ্বের বিভিন্ন দেশে নিজেদের জীবন অতিবাহিত করছেন। পরিবারের দিকে তাকিয়ে তারা নিজের কষ্টগুলোকে বিসর্জন দেওয়ার চেষ্টা করলেও মানসিকভাবে প্রতিনিয়ত যে কষ্টগুলো পেয়ে যাচ্ছেন তা কখনোই তারা ভুলতে পারছে না। প্রবাসীদের জীবনের এই কষ্টগুলো দেখার কিংবা উপলব্ধি করার কোন মানুষ খুঁজে পাওয়া যায় না। কেননা প্রতিটি মানুষ প্রবাসীকে টাকার মেশিন মনে করে থাকে এবং নিজের পরিবার বন্ধু থেকে শুরু করে আত্মীয়-স্বজন প্রতিটি মানুষ প্রবাসীদের অর্থ এবং তাদের কাছে শুধুমাত্র উপহারে আশা করে থাকেন। কখনোই কেউ প্রবাসীদের বাস্তব জীবনের দুঃখ কষ্ট গুলো উপলব্ধি করতে চায় না কিংবা তাদের এই কষ্টের কথা কেউ শুনতে চায় না। তাইতো প্রতিনিয়ত প্রবাসীদের এই কষ্টের যন্ত্রণা গুলো নিজের মাঝেই থেকে যায় এবং তারা এই যন্ত্রণাগুলোতে প্রতিনিয়ত পুড়তে থাকে।

প্রবাসীদের কষ্টের ছন্দ

প্রতিটি প্রবাসীর জীবনে বেশ কিছু কষ্ট রয়েছে যেগুলো কখনোই কারো কাছে শেয়ার করা সম্ভব নয়। তাইতো প্রবাসীরা তাদের জীবনের এই কষ্টের অনুভূতি গুলো শেয়ার করার জন্য অনলাইনে প্রবাসীদের কষ্টের ছন্দ গুলো খুজে থাকেন। তাদের উদ্দেশ্যে আজকে নিয়ে এসেছি আমরা প্রবাসীদের কষ্টের ছন্দ সম্পর্কিত একটি পোষ্ট। আজকের এই পোস্টটি থেকে আপনারা প্রবাসীদের কষ্টের ছন্দ গুলো সংগ্রহ করতে পারবেন এবং আপনার প্রবাস জীবনের সকল দুঃখ কষ্ট আমাদের আজকের এই ছন্দ গুলোর মাধ্যমে প্রকাশ করতে পারবেন। আমাদের আজকের এই প্রবাসীদের কষ্টের ছন্দ গুলো আপনার প্রবাসী বন্ধুদের মাঝে শেয়ার করে তাদেরকে জানাতে পারবেন। নিচে প্রবাসীদের কষ্টের ছন্দ গুলো তুলে ধরা হলো:

“চলে যাওয়া মানে প্রস্থান নয়- বিচ্ছেদ নয়
চলে যাওয়া মানে নয় বন্ধন ছিন্ন-করা
আর্দ্র রজনী চলে গেলে আমারও অধিক কিছু থেকে যাবে আমার না-থাকা জুড়ে”

“প্রতিদিন কিছু ইচ্ছেকে পুড়িয়ে মারি
প্রতিদিন কিছু ইচ্ছেকে পাঠাই নির্বাসনে
ভালবাসা কি ভীষণ প্রতারক হৃদয় ভেঙেছে যার সেই জানে”

“মাঝেমাঝে তোমার একটা জায়গাকে অনুভব করার জন্য সেটি ছেড়ে যেতে হয়
মাঝেমধ্যে তোমার অন্য কোথাও যেতে হয়
তোমার শুরুটা কেমন ছিল তা জানার জন্য।”

“তুমি যেখানেই যাও না কেন,
অন্য কোন কিছু নিয়ে না গেলেও
নিজেকে সেখানে ঠিকই নিয়ে যাও
প্রথমদিকে তুমি হয়তো অনুভব নাও করতে পার।”

“সুখে -কান্দি !
দুঃখে- হাসি,
এত সুন্দর দেশ থাকতেও আমরা হলাম প্রবাসী”
“কিজে কষ্ট প্রাবাস জীবন”
“আর কত কাল থাকবো মাগো
এই দুর প্রবাসে পরে!!!!”
“আর ভালো লাগে না প্রবাস জীবন!!!”
“কষ্টের জীবন মানে প্রবাসি জীবন
স্বপ্ন দেখে আর চোখে জল ফেলে ছাডা আর কিছু পাওয়া যাই না….”

মাঝেমাঝে তোমার একটা জায়গাকে অনুভব করার জন্য সেটি ছেড়ে যেতে হয়, মাঝেমধ্যে তোমার অন্য কোথাও যেতে হয় তোমার শুরুটা কেমন ছিল তা জানার জন্য।
— জডি পিকউড

জীবনে আনন্দ আসে নতুন কোন অনুভূতির মাধ্যমে, নতুন কোথাও যাওয়ার মাধ্যমে আর এটাই জীবনের অনেক বড় পাওয়া।
— ক্রিস্টোফার ম্যাকক্যান্ডলেস

প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস

অনেকের প্রবাসীদের বাস্তব জীবন সম্পর্কে জানার জন্য অনলাইনে প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস গুলো খুজে থাকেন। তাদের জন্য আমাদের ওয়েবসাইটে আমরা আজকে বেশ কিছু প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস তুলে ধরেছি। আপনারা আমাদের আজকের এই প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস গুলো সংগ্রহ করার মাধ্যমে বাস্তব জীবনে প্রতিটি প্রবাসীদের জীবনের কষ্টগুলো বুঝতে পারবেন এবং উপলব্ধি করতে পারবেন। আপনি আজকের এই স্ট্যাটাস গুলো আপনার সকল প্রবাসী বন্ধুর মাঝে শেয়ার করে দিয়ে তাদেরকে সহায়তা করতে পারবেন। নিচে প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস গুলো তুলে ধরা হলো:

মাঝেমাঝে তোমার একটা জায়গাকে অনুভব করার জন্য সেটি ছেড়ে যেতে হয়, মাঝেমধ্যে তোমার অন্য কোথাও যেতে হয় তোমার শুরুটা কেমন ছিল তা জানার জন্য।
— জডি পিকউড

জীবনে আনন্দ আসে নতুন কোন অনুভূতির মাধ্যমে, নতুন কোথাও যাওয়ার মাধ্যমে আর এটাই জীবনের অনেক বড় পাওয়া।
— ক্রিস্টোফার ম্যাকক্যান্ডলেস

তুমি যখন একটা জায়গা ত্যাগ কর তখনকার অনুভূতিটা অনেকটাই অদ্ভুত। তুমি হয়তো সেখানকার মানুষকে মনে করবেনা, তবে তুমি নিজেকেই সেখানে মিস করবে।
— আজার নাফিসি

তুমি যেখানেই যাও না কেন, অন্য কোন কিছু নিয়ে না গেলেও নিজেকে সেখানে ঠিকই নিয়ে যাও – প্রথমদিকে তুমি হয়তো অনুভব নাও করতে পার।
— সংগৃহীত

যখন তুমি অন্য দেশে যাও একটা কথা অবশ্যই মনে রেখো – অন্য একটা দেশ তোমার জন্য আরামপ্রদ করে তৈরি করা হয়না, সেটি তৈরি করা হয় সেখানের মানুষের জন্য আরামপ্রদ করে।
— ক্লিফটন ফেডিম্যান

প্রবাসে থাকা অবস্থায় জীবনকে ভালোবাসা অনেকটাই সহজ। কেননা সেখানে কেউ তোমাকে চেনে না, কেউই তোমার জীবনে হস্তক্ষেপ করেনা। তুমিই সেখানে সর্বেসর্বা।
— হান্নাহ আহরেন্ড

প্রবাস ভ্রমণের সবচেয়ে উন্নত উপায় হচ্ছে স্থানীয়দের সাথেই অবস্থান করা।
— সংগৃহীত

তোমার দেশকে জানার অনেক কার্যকর একটা উপায় হচ্ছে এটা ত্যাগ করে বিদেশে যাওয়া।
— হ্যারি রোলিন্স

আমাদের জন্মভূমিকে শুধুমাত্র ভূগোল কিংবা একটা নির্দিষ্ট অবস্থান দ্বারা প্রকাশ করা হয়না। এটা প্রকাশ করা হয় স্মৃতি, সেখানকার ঘটনা আর মানুষের মাধ্যমে।
— মেরিলিন গার্ডনার

আমার কাছে আদর্শ জীবন বলতে প্রবাসে স্বাভাবিকভাবে জীবনযাপন করাকেই বোঝায়।
— ইটালো ক্যালভিনো

দুটো সংস্কৃতির স্বাদ গ্রহণ করা একটা তেতো-মিষ্টি অভিজ্ঞতার মত। তবে তুমি যখন তোমার জন্মভূমিকে একবার ছেড়ে আসবে তার মত আর কিছুই পাবেনা।
— সারাহ টার্নবুল

প্রবাসীদের কষ্টের এসএমএস

অনেকেই প্রবাসীদের জীবনের দুঃখ কষ্ট গুলো সকলের মাঝে তুলে ধরার জন্য অনলাইনে প্রবাসীদের কষ্টের এসএমএস গুলো খুঁজে বেড়াচ্ছেন। তাদের উদ্দেশ্যে আজকে নিয়ে এলাম আমরা আমাদের ওয়েবসাইটে প্রবাসীদের কষ্টের এসএমএস সম্পর্কিত একটি নতুন পোস্ট। আজকের এই পোস্ট থেকে আপনারা প্রবাসীদের কষ্টের এসএমএস গুলো সংগ্রহ করে আপনার সকল প্রবাসী বন্ধুর কষ্ট উপলব্ধি করতে পারবেন। তাদের জীবনের এই কষ্টগুলো উপলব্ধি করার মাধ্যমে আপনারা তাদের কষ্টগুলো কমাতে চেষ্টা করতে পারবেন। আমাদের আজকের এই প্রবাসীদের কষ্টের এসএমএস গুলো আপনি সকলের মাঝে শেয়ার করে জানাতে পারবেন। নিচে প্রবাসীদের কষ্টের এসএমএস গুলো তুলে ধরা হলো:

প্রবাস জীবনের একাকিত্বতা অনেকটাই অস্বাভাবিক আর জটিল। এই জীবনের অনুভূতি স্বাধীনতার নয় বরং পালিয়ে থাকার।
— এডাম গপনিট

যখন তুমি প্রবাস জীবন অতিবাহিত কর তখন তুমি সেই দেশেও বিদেশি আর নিজের দেশেও বিদেশি। একটার জন্যেও তুমি যথেষ্ট নও।
— ইজিওমা উমেবিনউ

যখন তুমি অন্য দেশে যাও একটা কথা অবশ্যই মনে রেখো – অন্য একটা দেশ তোমার জন্য আরামপ্রদ করে তৈরি করা হয়না, সেটি তৈরি করা হয় সেখানের মানুষের জন্য আরামপ্রদ করে।
— ক্লিফটন ফেডিম্যান

প্রবাসে থাকা অবস্থায় জীবনকে ভালোবাসা অনেকটাই সহজ। কেননা সেখানে কেউ তোমাকে চেনে না, কেউই তোমার জীবনে হস্তক্ষেপ করেনা। তুমিই সেখানে সর্বেসর্বা।
— হান্নাহ আহরেন্ড

প্রবাস ভ্রমণের সবচেয়ে উন্নত উপায় হচ্ছে স্থানীয়দের সাথেই অবস্থান করা।
— সংগৃহীত

তোমার দেশকে জানার অনেক কার্যকর একটা উপায় হচ্ছে এটা ত্যাগ করে বিদেশে যাওয়া।
— হ্যারি রোলিন্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
x