ছন্দ

ক্রিকেট খেলা নিয়ে ছন্দ, স্ট্যাটাস ও কবিতা

ক্রিকেট একটি জনপ্রিয় খেলা। এটি প্রতিটি মানুষের কাছে অত্যন্ত পছন্দের একটি খেলা। ক্রিকেট খেলা শুরু হলে প্রতিটি ক্রিকেট প্রেমের মানুষ অধির আগ্রহ নিয়ে ক্রিকেটের প্রতিটি ম্যাচ দেখে থাকেন। তারা তাদের পছন্দের ক্রিকেট দল নিয়ে বিভিন্ন ধরনের স্ট্যাটাস শেয়ার করে থাকেন। তাইতো আমরা আজকে ক্রিকেটপ্রেমী পাঠকের উদ্দেশ্যে নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে ক্রিকেট খেলা নিয়ে ছন্দ স্ট্যাটাস সম্পর্কিত একটি পোস্ট। আজকের এই পোস্ট থেকে আপনারা ক্রিকেট খেলা নিয়ে ছন্দ ও স্ট্যাটাস গুলো সংগ্রহ করতে পারবেন। যেগুলো আপনার পছন্দনীয় ক্রিকেট দলকে নিয়ে স্ট্যাটাস দিতে সাহায্য করবে। আমরা আপনাদের জন্য আজকে আমাদের ওয়েব সাইটে ক্রিকেট খেলা নিয়ে সুন্দর সুন্দর সকল ছন্দ ও স্ট্যাটাস তুলে ধরেছি। যেগুলো আপনার ক্রিকেটের প্রতি ভালোবাসা এবং আপনার প্রিয় ক্রিকেট দলের প্রতি ভালোবাসা প্রকাশ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন।

ক্রিকেট একটি দলীয় কত খেলা এই খেলায় দুটি দল ব্যাট ও বলের মাধ্যমে সংঘটিত হয়ে থাকে। ক্রিকেট খেলায় দুটি দলে ১১ জন করে সদস্য থাকেন এবং ব্যাট বল মাঠের মাধ্যমে তারা খেলায় অংশগ্রহণ করে থাকেন। প্রতিটি ক্রিকেট খেলার সদস্যকে ক্রিকেটার বলা হয়।এই খেলা টি সকলের মাঝে জনপ্রিয় একটি খেলা হিসেবে পরিচিত অর্জন করেছে। কেননা প্রাচীনকাল থেকে বিশ্বের প্রতিটি দেশে ক্রিকেট খেলা প্রচলন শুরু হয়েছিল। বর্তমান সময়ের দেশের প্রতিটি স্থানে ক্রিকেটের প্রতি ভালোবাসা বৃদ্ধির জন্য এবং ক্রিকেটের ভিত্তি স্থাপন করার জন্য সকলকে ক্রিকেট খেলার প্রতি উৎসাহ প্রদান করা হচ্ছে।

তাইতো প্রতিটি ক্রিকেট প্রেমী মানুষ ক্রিকেটের সকল ধরনের ম্যাচ লাইভে দেখার মাধ্যমে উপভোগ করে থাকেন। তারা ক্রিকেটারের বিভিন্ন ধরনের ম্যাচ লাইভ দেখার জন্য অপেক্ষা করে থাকেন এবং এই খেলা গুলো বন্ধুদের সাথে কিংবা প্রিয়জনের সাথে দেখে উপভোগ করে থাকেন। ক্রিকেটের প্রতি ভালবাসার জন্য মূলত তারা প্রতিনিয়ত নিজের পছন্দের দল নিয়ে সোশ্যাল মিডিয়া বিভিন্ন ধরনের স্ট্যাটাস শেয়ার করেন।

ক্রিকেট খেলা নিয়ে ছন্দ

বাংলাদেশের একটি জনপ্রিয় খেলা হচ্ছে ক্রিকেট খেলা। এই খেলাটি যেমন দেশের প্রতিটি স্থানের মানুষ খেলে থাকে তেমনি জাতীয় ক্রিকেট দলের এই খেলা গুলোকে দেশের প্রতিটি অঞ্চলের মানুষ অনেক পছন্দ করে থাকেন। তাইলে তারা প্রতিনিয়ত জাতীয় দলের প্রতিটি ক্রিকেট খেলার ম্যাচ উপভোগ করে থাকেন। অনেক সময় তারা পছন্দের ক্রিকেট দল নিয়ে বিভিন্ন ধরনের অনুভূতি শেয়ার করার জন্য অনলাইনে ক্রিকেট খেলা নিয়ে ছন্দ গুলো অনুসন্ধান করেন। তাদের উদ্দেশ্যে আজকে আমাদের ওয়েবসাইটে ক্রিকেট খেলা নিয়ে ছন্দ গুলো তুলে ধরা হয়েছে। আজকের এই পোস্ট থেকে আপনারা ক্রিকেট খেলা নিয়ে ছন্দ গুলো সংগ্রহ করে আপনার পছন্দের খেলা নিয়ে বিভিন্ন ধরনের অনুভূতি শেয়ার করতে পারবেন। নিচে আপনাদের সকলের উদ্দেশ্যে ক্রিকেট খেলা নিয়ে সুন্দর সুন্দর ছন্দ গুলো তুলে ধরা হলো:

> আমি অনুভব করি যখন কেউ দীর্ঘদিন ধরে ক্রিকেট খেলছে, সে নিজের জন্য একটি আলাদা পরিচয় তৈরি করে।
(শচীন টেণ্ডুলকার)

> ছেলেদের ক্রিকেট সর্বদাই একটা লক্ষ্য বা মান নির্ধারণ করে দেয় । আমরা সর্বদা চেষ্টা করি, সেই নির্ধারিত মানে পৌঁছানোর।
( মিতালি রাজ)

>  ক্রিকেট খেলাটা এতো সহজ নয়৷ হয়তো টিভিতে দেখতে অনেক সহজ বলে মনে হয়। কিন্তু বাস্তবে তা নয়। আপনাকে মাঠে আপনার ব্রেনের পূর্ণ ব্যবহার করতে হয়।
( রোহিত শর্মা)

> আমি কখনোই ক্রিকেটে “ভাগ্য খারাপ” নামক কোনোকিছুতে বিশ্বাস করি না৷ সত্যি বলতে জীবনের কোনো ক্ষেত্রেই আমি সেটা বিশ্বাস করি না।
( এ বি ডি ভিলিয়ার্স)

> আমার আচরণে যেসকল ভদ্রতার গুণাবলি পরিলক্ষিত হয়, তার জন্য আমি ক্রিকেটের কাছে কৃতজ্ঞ।
( মার্ক বাউচার)

>  যদি আপনি ক্রিকেট খেলেন, তবে আপনার মধ্যকার অনেক খারাপ গুণাবলি ধীরে ধীরে লোপ পায়।
( কপিল দেব)

>  টি-২০ ম্যাচে কত উইকেট গেলো সেটা বিষয় না, কত কম রান দিলো সেটাই আসল বিষয় ।
( হাবিবুর রাহমান সোহেল)

> আমার কাছে মনে হয়, ক্রিকেটে বয়স কোনো বিষয় নয়। যদি আপনার দক্ষতা থাকে, আপনি খেলা চালিয়ে যেতে পারবেন।
(ডেইল স্টেইন)

>  আমার কাছে ক্রিকেট একটি সাধারণ খেলা। এটিকে যথাসম্ভব সাধারণ রাখার চেষ্টা করুন। শুধু মাঠে নামুন এবং খেলাটা উপভোগ করুন।
( শেন ওয়ার্ন)

ক্রিকেট খেলা নিয়ে স্ট্যাটাস

ক্রিকেট এমন একটি খেলা যা প্রতিটি মানুষের কাছে অনেক পছন্দ হয়ে থাকে। এইখানে অংশগ্রহণকারীরা যেমন মনের আনন্দে সকলকে খেলা উপভোগ করার জন্য সুন্দর ভাবে খেলায় অংশগ্রহণ করে থাকেন। তেমনি প্রতিটি দর্শক এই খেলা অধির আগ্রহ নিয়ে লাইভ দেখার মাধ্যমে উপভোগ করেন। তাইতো প্রতিনিয়ত ক্রিকেট খেলা শুরু হলে সোশ্যাল মিডিয়া বিভিন্ন ধরনের স্ট্যাটাস অনেকেই দিয়ে থাকেন। আজকে নিয়ে এসেছি আমরা আপনাদের উদ্দেশ্যে ক্রিকেট খেলা নিয়ে স্ট্যাটাস সম্পর্কিত একটি পোস্ট। এই পোস্ট থেকে আপনারা ক্রিকেট খেলা নিয়ে স্ট্যাটাস গুলো সংগ্রহ করতে পারবেন। যেগুলো আপনি ক্রিকেটের প্রতি ভালোবাসা প্রকাশের জন্য সোশ্যাল মিডিয়ায় সকলের মাঝে শেয়ার করতে পারবেন। নিচে ক্রিকেট খেলা নিয়ে স্ট্যাটাস গুলো তুলে ধরা হলো:

>  আমার কাছে একটি ক্রিকেট মাঠ হলো পৃথিবীর এক সমতল টুকরো, আর এর চারদিকের গ্যালারি হলো পৃথিবীর কিছু ভবনের মতো।
( সুনীল অ্যাম্ব্রিস)

>  ক্রিকেট ম্যাচ চলাকালে হার জিত নিয়ে চিন্তা করাটা বোকামি, মূর্খতা। আপনি শুধু চিন্তা করুন যে আপনি খেলাটা কতটা উপভোগ করতে পারলেন।
( আমির সোহেল)

>  ক্রিকেট মানুষকে ভদ্র ও সভ্য হতে শেখায় । আমি জিম্বাবুয়ের সকলকে ক্রিকেট খেলার পরামর্শ দেই। কারণ আমি একটি সভ্য জাতি গড়তে চাই৷
( রবার্ট মুগাবে)

> আমি সবসময় স্বপ্ন দেখতাম যে আমি ক্রিকেট ব্যাট হাতে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করছি। আমার ক্রিকেটে আসার পেছনে সেটাই ছিলো সবচেয়ে বড় অনুপ্রেরণা।
( বিরাট কোহলি)

ক্রিকেট কোনো রকেট সাইন্স নয়। বোলাররা প্রায়ই অধ্যবসায়, নির্ভুলতা, এবং ধৈর্য্য ধারণ করে উইকেট শিকার করে। সবমসময়ই যে তারা প্রতিপক্ষকে উড়িয়ে দেয়ার চেষ্টা করে, তা কিন্তু নয়।
(অ্যান্ড্রু স্ট্রস)

ক্রিকেট খেলা নিয়ে কবিতা

 

মজার খেলা ক্রিকেট
– শেখ মাফিজুল ইসলাম

কী হয়, কী হয়
বোলার তো ছুটছে;
হাততালি গ্যালারীতে
যেনো খই ফুটছে।

চার নয় ছক্কা,
হতে পারে ফক্কা।
রানাউট হবে কী?
‘ডট বল’ হবে নাতো
কিছু রান পাবে কী?

যদি হয় ‘নো-বল’
ফ্রি-হিট আসবে?
গ্যালারীতে দর্শক
মিটিমিটি হাসবে।

ক্যাস মিস হয় যদি
মিস হবে ম্যাসটি;
ফিল্ডার মজবুত
ধরবে কী ক্যাসটি?

ওই বল ছুটলো
ব্যাটে-বলে ঠোক্কোর
শূন্যেই উঠলো।

হায় হায় হলো কী!
ক্যাস মিস করলো?
শঙ্কিত ব্যাটস- ম্যান
ফের ব্যাট ধরলো।

এক টিপে উইকেট
ভেঙে হলো খান খান
না-খোস-যে ব্যাটস-ম্যান
প্যাভিলনে ফিরে যান।

হায় হায় হলো কী?
সাপোর্টার ভাবছে-
উইকেট গ্যালো ক’টা
হাতে ক’টা থাকছে।

আপসোস আপসোস
রানাউট হোল না
এক টিপে বলটি
উইকেটে গ্যালো না।

বল ছোটে ঘাস ছুঁয়ে
ফিল্ডার ছক-কা—-
আঘাত কী গুরুতর
লাগলো যে ধাক্কা।

হায় হায় একি দশা
বৃষ্টি যে নামলো!
জেতা ম্যাচ নিশ্চিত
মাঝ মাঠে থামলো।

ব্যাটস-ম্যান নার্ভাস
বোলারও তদ্রূপ
চোখে-মুখে শঙ্কা
হতাশার কতো রূপ।

পানি পানে বিরতি
খেলা ফের জমবে;
ক্যাপ্টেন দু’দলের
মাথা বেশ ঘামবে।

শেষমেশ খেলা শেষ
দর্শক নামছে
হার-জিত ভাবনায়
মগজটা ঘামছে।

কেউ হাসে উল্লাসে
কারো চোখে জল বয়;
হার-জিত আজীবন
থাকবে তো নিশ্চয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
x