কবিতা

সেরা বিরহের কবিতা | বাছাই করা সেরা বিরহের কবিতা ও ছন্দ

সম্মানিত পাঠক আপনাদের সবাইকে আমাদের ওয়েবসাইটের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা এবং অভিনন্দন জানিয়ে শুরু করছি আমাদের আজকের আলোচনা। আজকের আলোচনায় আমরা আপনাদের মাঝে নিয়ে এসেছি সেরা বিরহের কবিতা সম্পর্কিত একটি পোষ্ট। মানুষের জীবনের দুঃখ কষ্টের পাশাপাশি বিরহ হচ্ছে এমন একটি অংশ যা মানুষকে প্রতিনিয়ত মানসিকভাবে কষ্ট দিয়ে থাকে। ব্যক্তিগত জীবনে মানুষ সাধারণত বিরহ প্রিয় জনের কারণেই পেয়ে থাকে। প্রিয়জনের হঠাৎ করে চলে যাওয়া কিংবা তাদের মিথ্যা ছলনার কারণে প্রতিনিয়ত একজন মানুষ বিরহের যন্ত্রণায় পুড়তে থাকে। অনেকেই এই বিরহ যন্ত্রণা থেকে নিজেকে বের করার জন্য এবং বিরহ যন্ত্রণা কমানোর জন্য অনলাইনে বিরহের কবিতাগুলো খুজে থাকেন তাদের উদ্দেশ্যে আমরা আজকে বিরহের কবিতাগুলো তুলে ধরেছি। আপনি আমাদের আজকের এই কবিতাগুলো সংগ্রহ করে আপনার জীবনের বিরহ যন্ত্রনা গুলোকে কমাতে পারবেন এবং জীবনে ঘুরে দাঁড়াতে পারবেন।

বিরহ মানুষের জীবনের এমন একটি অবস্থা যার মাধ্যমে মানুষ প্রতিনিয়ত মানসিকভাবে বিভিন্ন ধরনের যন্ত্রণার কারণে তিলে তিলে নিজেকে কষ্ট দিয়ে থাকে। ব্যক্তিগত জীবনে প্রতিটি মানুষের প্রিয় মানুষের কাছ থেকে বিরহ যন্ত্রণা পেয়ে থাকে। কেননা পৃথিবীর কোন মানুষের কাছে প্রিয়তমদের কষ্ট যন্ত্রণা আঘাত গুলো সহ্য করা সম্ভব নয়। প্রিয়জনের দেওয়া কষ্ট যন্ত্রণাগুলোর কারনে মানুষ প্রতিনিয়ত বিরহের যন্ত্রণায় পুড়তে থাকে। বিরহের কারণে একজন মানুষ ধীরে ধীরে নিজের জীবনের সাজানো গোছানো স্বপ্নগুলোকে এলোমেলো করে থাকে এবং নিজে অন্ধকার জগতে পা বাড়ায়।

বিরহ যন্ত্রণা প্রতিটি মুহূর্তে মানুষকে বিষন্নতা দিয়ে থাকে এবং অশান্তি দিয়ে থাকে যার কারণে মানুষ বুঝে উঠতে পারে না নিজের ইচ্ছে অনুভূতি কিংবা সঠিক কোন কিছু। অনেক ক্ষেত্রে বিরহ যন্ত্রণা মানুষকে এতটাই কষ্ট দিয়ে থাকে যে মানুষ চুপচাপ হয়ে যায় এমনকি কথা বলতে ভুলে যায় খেতে ভুলে যায়। পৃথিবীর এই বিরহ যন্ত্রণার কারণে অনেকেই নিজের জীবন ধ্বংস করে থাকে। তাই আমাদের মোটেই প্রিয়জনকে বিরহ যন্ত্রণা দেওয়া উচিত নয়।

বিরহের কবিতা

অনেকে অনলাইনে বিরহের কবিতাগুলো অনুসন্ধান করে থাকেন। তাদের জন্য আমাদের ওয়েবসাইটে আজকে তুলে ধরেছি বিরহের কবিতা সম্পর্কিত এই পোস্টটি। আজকের এই পোস্ট থেকে আপনারা বিরহের বেশ কিছু কবিতা সংগ্রহ করে আপনার ব্যক্তিগত জীবনের বিরহের যন্ত্রণা ও কষ্ট গুলোকে কমাতে আমাদের এই কবিতাগুলো ব্যবহার করতে পারবেন। আপনি আজকের এই বিরহের কবিতা গুলো আপনার ও সব বন্ধুদের মাঝে শেয়ার করতে পারবেন যারা প্রতিনিয়ত বিভিন্ন ধরনের মানসিক যন্ত্রণায় ভুগছে। আপনি আপনার পরিচিত প্রতিটি মানুষের মাঝে বিরহের যন্ত্রণা কমানোর জন্য আমাদের এই কবিতাগুলো তাদের কাছে পাঠিয়ে দিতে পারবেন। এছাড়া মোটিভেশনাল পোস্ট কিংবা স্ট্যাটাস হিসেবে আমাদের আজকের বিরহের কবিতাগুলো আপনি সোশ্যাল মিডিয়া শেয়ার করতে পারবেন। নিচে বিরহের কবিতাগুলো তুলে ধরা হলো:

“অন্ধভাবে কাউকে ভালবাসলে তার ফল শুভ হতে পারেনা।”

“প্রেমের বন্যায় বধু হায় দুই কুল আমার ভাঙ্গিয়া ভাঙ্গিয়া যায়।”

“প্রায় প্রত্যেক মানুষেরই প্রেম করার আগ্রহ থাকে, কিন্তু এর বাস্তবায়ন খুব কম মানুষই করতে পারে| আর যারা করতে পারে তারা আসলেই ভাগ্যবান|”

“ভালোবাসা এবং যত্ন দিয়ে মরুভূমিতেও ফুল ফোটানো যায়।”

“কপালে সুখ লেখা না থাকলে সে কপাল পাথরে ঠুকেও লাভ নেই। এতে কপাল যথেষ্টই ফোলে, কিন্তু ভাগ্য একটুও ফোলে না।”

“একজন আহত ব্যক্তি তার যন্ত্রনা যত সহজে ভুলে যায়, একজন অপমানিত ব্যক্তি তত সহজে অপমান ভোলে না।”

“পৃথিবিতে সব চেয়ে অসহায় সে, যে নিজের রাগ,অভিমান, কষ্ট কাউকে দেখাতে পারেনা একটু চিৎকার করে কাঁদতে পারেনা শুধু চোখের জল লুকিয়ে হাসে।”

“পৃথিবীতে অনেক ধরনের অত্যাচার আছে। ভালবাসার অত্যাচার হচ্ছে সবচেয়ে ভয়ানক অত্যাচার। এ অত্যাচারের বিরুদ্ধে কখনো কিছু বলা যায় না, শুধু সহ্য করে নিতে হয়।”

“আমি সবসময় নিজেক সুখী ভাবি, কারণ আমি কখনো কারো কাছে কিছু প্রত্যাশা করি না, কারো কাছে কিছু প্রত্যাশা করাটা সবসময়ই দুঃখের কারণ হয়ে দাঁড়ায়।”

“প্রেম হলো জ্বলন্ত সিগারেটের মতো, জার আরাম্ভ হলো অগ্নি দিয়ে আর শেষ পরিণতি ছাইয়েতে।”

“জীবনকে ঘৃণা কোরো না জীবন কে ভালবাসতে শেখো। ভালবাসা দিয়ে এবং ভালবাসা পেয়ে তোমার ক্ষণিক জীবন স্বর্গীয় সুষমায় উদ্ভাসিত করে তোল।”

“ভবিষ্যতে যার কাছ থেকে তুমি সবচেয়ে বড় কষ্টটি পাবে, আজ সে তোমার সবচেয়ে কাছের কোন একজন।”

“ভালোবাসতে শেখ, ভালোবাসা দিতে শেখ, তাহলে তোমার জীবনে ভালোবাসার অভাব হবে না।”

“ভালোবাসা হচ্ছে একধরনের মায়া যেখানে পুরুষ এক নারীকে অন্য নারী থেকে আলাদা করে দেখে আর নারী এক পুরুষকে অন্য পুরুষ থেকে আলাদা করে দেখে।”

“মেয়েরা কখনও পুরুষের ভালো আচরণ বা ব্যবহার দেখে তাদের প্রতি দুর্বল হয় না, মেয়েরা দুর্বল হয় শুধুমাত্র পুরুষের অভিনয় দেখে।”

বাছাই করা সেরা বিরহের কবিতা ও ছন্দ

“ভালবাসা যা দেয় তার চেয়ে বেশী কেড়ে নেয়।”

“স্বপ্ন তাকে নিয়েই দেখ যে শুধু স্বপ্ন দেখায় না বাস্তবায়নও করে, কিন্তু এমন কাউকে নিয়ে স্বপ্ন দেখ না যে স্বপ্ন দেখিয়ে নিজেই হারিয়ে যায়।”

“প্রেমের মদ্ধে ভয় না থাকলে রস নিবিড় হয়না।”

“কিছু চোখ তোমার দিকে বাঁকা নজরে তাকাবে, কিছু হৃদয় তোমাকে আপন করে নিতে চাইবে, আর কিছু কণ্ঠ তোমাকে মধুর সূরে ডাকবে। তাই বলে তুমি সবার দিকে তাকাতে পার না, সবার হৃদয়ের সাথে হৃদয় মিলাতে পার না, সবার কণ্ঠে কণ্ঠ দিতে পার না। তোমাকে এমন একজনকে বেছে নিতে হবে যে তোমার চেহারা দেখে ভালোবাসে না, ভালোবাসে শুধু তোমার হৃদয় দেখে।”

“যে থাকবে না তাকে যতভাবেই আটকে রাখতে চাও না কেন কোনো লাভ হবে না কারণ সে ইতিমধ্যে তোমার প্রতি তার সকল মায়া ত্যাগ করে ফেলেছে। হয়তোবা তোমার চোখের দিকে তাকিয়ে মাঝে মাঝে ভালোবাসার অভিনয় করবে কিন্তু তুমি তাকে এতই ভালোবেসে ফেলেছ যে তার সামান্য একটু অভিনয়েই তাকে ফিরে পাওয়ার স্বপ্নে অস্থির হয়ে গেছ। আসলে এ স্বপ্নই তোমাকে আরো বেশি কষ্ট দিবে, যা তুমি কল্পনাও করতে পারবেনা।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button