কবিতা

লিচু চোর কবিতা – কাজী নজরুল ইসলাম

কবিতা হচ্ছে এমন একটি পদ্ম যার মাধ্যমে কবি সুন্দর সুন্দর ছন্দের মিল ঘটিয়ে লিখে থাকেন। প্রাচীনকাল থেকে প্রতিটি কবি ও সাহিত্যিকগণ তাদের জীবনে প্রবন্ধ রচনা পাশাপাশি বেশ কিছু কবিতা লিখেছেন যেগুলোর মাধ্যমে বিভিন্ন ধরনের বিষয় সম্পর্কে সুন্দরভাবে বর্ণনা পাওয়া যায়। এই কবিতার ভাষার মাধ্যমে প্রতিটি মানুষ কবিতার বিষয় সম্পর্কে জানতে পারে এবং নিজের ব্যক্তিগত জীবনে এই কবিতা গুলো ব্যবহার করতে পারে। প্রকৃতির প্রতিটি বিষয় নিয়ে কবিগণ তাদের কবিতায় ছন্দের মাধ্যমে সুন্দরভাবে বর্ণনা প্রদান করেছেন। এমনকি তারা তাদের কবিতায় লিচু চোর নিয়ে বিভিন্ন ধরনের তথ্য তুলে ধরেছেন। এজন্যই অনেকে অনলাইনে লিচু চোর কবিতাগুলো খুজে থাকেন তাদের উদ্দেশ্যে আজকে আমরা চোর কবিতাগুলো তুলে ধরেছি। আমাদের আজকের কবিতাগুলো আপনি আপনার ব্যক্তিগত জীবনের বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন।

প্রাচীনকাল থেকে প্রতিটি কবি ও সাহিত্যিক অন্যান্য প্রবন্ধ রচনা গল্প উপন্যাসের পাশাপাশি বেশ কিছু কবিতা লিখেছেন যে কবিতা গুলোর মাধ্যমে তারা প্রকৃতির সকল উপাদান নিজেদের চিন্তাশক্তি ও সুন্দর সুন্দর উপমার পরিচয় প্রদান করেছেন। তারা প্রকৃতির বিভিন্ন বিষয়বস্তুর সম্পর্কে সুন্দরভাবে ছন্দের মাধ্যমে আমাদের কাছে বর্ণনা প্রদান করেছেন। যেগুলোর মাধ্যমে আমরা গ্রাম বাংলার অপরুপ সৌন্দর্যের পরিচয় জানতে পারি এছাড়াও প্রকৃতির সকল উপমা সম্পর্কে জানতে পারি। কবি ও সাহিত্যিকগণ তাদের জীবনীতে আমাদের মাঝে তুলে ধরার জন্য পৃথিবীর প্রতিটি বিষয় নিয়ে সুন্দর সুন্দর কবিতা লিখেছেন। এই কবিতাগুলো আমাদের বিভিন্ন ধরনের শর্ত বিষয় সম্পর্কে জানতে সাহায্য করে এবং বাস্তবতার জ্ঞান দান করে থাকে। তাইতো এই কবিতা গুলোর মাধ্যমে আমরা প্রতিটি বিষয় সম্পর্কে সুস্পষ্টভাবে জেনে নিয়ে আমাদের বাস্তব জীবনে কবিতা গুলোকে অনুসরণ করতে পারি।

লিচু চোর কবিতা

অনেক কবি রয়েছেন যারা তাদের কবিতায় চোরের বর্ণনা দিতে গিয়ে লিচু চোর নিয়ে বিভিন্ন ধরনের তথ্য তুলে ধরেছেন। তাইতো দৈনন্দিন জীবনে অনেকেই বিভিন্ন প্রয়োজন এ অনলাইনে লিচু চোর কবিতাটি খুঁজে থাকেন। তাদের উদ্দেশ্যে আজকে তুলে ধরেছি আমরা লিচু চোর কবিতা সম্পর্কিত এই পোস্টটি যেখানে আমরা লিচু চোর নিয়ে বেশ কিছু কবিতা তুলে ধরব। আপনি আমাদের আজকের এই ওয়েবসাইট থেকে লিচু চোর সম্পর্কে সকল ধরনের কবিতা জেনে নিতে পারবেন এবং আপনার বাস্তব জীবনে এই কবিতা গুলো ব্যবহার করতে পারবেন। আমাদের আজকের এই লিচু চোর কবিতাগুলো আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে তাদেরকে লিচু চোর সম্পর্কে কবিতা গুলো জানাতে পারবেন। তাই পাঠক বন্ধুরা চলুন দেরি না করে মজার এই কবিতা গুলো দেখে নিই। নিচের লিচু চোর কবিতাগুলো তুলে ধরা হলো:

বাবুদের তাল-পুকুরে
হাবুদের ডাল-কুকুরে
সে কি বাস করলে তাড়া,
বলি থাম একটু দাড়া।

পুকুরের ঐ কাছে না
লিচুর এক গাছ আছে না
হোথা না আস্তে গিয়ে
য়্যাব্বড় কাস্তে নিয়ে
গাছে গো যেই চড়েছি
ছোট এক ডাল ধরেছি,

ও বাবা মড়াত করে
পড়েছি সরাত জোরে।
পড়বি পড় মালীর ঘাড়েই,
সে ছিল গাছের আড়েই।
ব্যাটা ভাই বড় নচ্ছার,
ধুমাধুম গোটা দুচ্চার
দিলে খুব কিল ও ঘুষি
একদম জোরসে ঠুসি।

আমিও বাগিয়ে থাপড়
দে হাওয়া চাপিয়ে কাপড়
লাফিয়ে ডিঙনু দেয়াল,
দেখি এক ভিটরে শেয়াল!
ও বাবা শেয়াল কোথা
ভোলাটা দাড়িয়ে হোথা
দেখে যেই আঁতকে ওঠা
কুকুরও জাড়লে ছোটা!
আমি কই কম্ম কাবার
কুকুরেই করবে সাবাড়!

‘বাবা গো মা গো’ বলে
পাঁচিলের ফোঁকল গলে
ঢুকি গিয়ে বোসদের ঘরে,
যেন প্রাণ আসলো ধড়ে!

যাব ফের? কান মলি ভাই,
চুরিতে আর যদি যাই!
তবে মোর নামই মিছা!
কুকুরের চামড়া খিঁচা
সেকি ভাই যায় রে ভুলা-
মালীর ঐ পিটুনিগুলা!
কি বলিস? ফের হপ্তা!
তৌবা-নাক খপ্তা!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button