কবিতা

বিদেশি প্রেমের কবিতা, একগুচ্ছ বিদেশি কবিতা

সম্মানিত কবিতা প্রেমি পাঠক ভাই বোন বন্ধুগণ আপনাদের সকলকে জানাচ্ছি আমাদের ওয়েবসাইটের পক্ষ থেকে অনেক অনেক প্রীতি ও শুভেচ্ছা। আজকে আমরা আপনাদের উদ্দেশ্যে নিয়ে এসেছি আমাদের ওয়েব সাইটে বিদেশি প্রেমের কবিতা সম্পর্কে একটি পোস্ট। যে কবিতা গুলোতে আমরা বিদেশী প্রেমের বিভিন্ন বিষয় সম্পর্কে ছন্দের মাধ্যমে জানতে পারি। আজকে আমরা আপনাদের মাঝে সেরকমই কবি সাহিত্যিকদের বিদেশী প্রেমের কবিতা গুলো তুলে ধরব। অনেক কবি ও সাহিত্যিক আমাদের মাঝে বিদেশি প্রেমের বিষয়টি সুন্দরভাবে তুলে ধরার জন্য তাদের জীবনে বেশ কিছু বিদেশী প্রেমের কবিতা লিখেছেন। যা আমাদেরকে বাস্তব জীবনে বিদেশী প্রেমের সকল বিষয় সম্পর্কে জানতে সাহায্য করে। এজন্যই আমরা আজকে আপনাদের মাঝে বিদেশি প্রেমের সকল কবিতা তুলে ধরেছি। আশা করছি আজকের এই কবিতা গুলো আপনাদের সকলের ভালো লাগবে।

কবিতা হচ্ছে মানুষের মনের ভাব প্রকাশের এমন একটি মাধ্যম যার মাধ্যমে মানব ছন্দের মাধ্যমে বিভিন্ন বিষয় সম্পর্কে একজন মানুষের কাছে প্রকাশ করতে পারে। প্রাচীনকাল থেকে অসংখ্য কবি ও সাহিত্যিক বাস্তবতার বিভিন্ন বিষয় সম্পর্কে কবিতার মাধ্যমে আমাদের কাছে তুলে ধরেছেন যেগুলো আমাদের বিভিন্ন বিষয় সম্পর্কে সুস্পষ্ট ভাবে জানতে সাহায্য করে। বর্তমান সময়ের বেশ কিছু আধুনিক কবি রয়েছেন যারা প্রতিনিয়ত আধুনিক বিভিন্ন বিষয় সম্পর্কে আমাদের মাঝে কবিতার মাধ্যমে ভাবমূর্তি তুলে ধরেছেন। এছাড়া তাদের এই কবিতা গুলোর মাধ্যমে আমরা রোমান্টিক বিভিন্ন বিষয় সম্পর্কে সহজে জানতে পারছি। রোমান্টিক এই কবিতা গুলোর মধ্যে অন্যতম কবিতা হচ্ছে বিদেশি প্রেমের কবিতা যেগুলো একজন মানুষকে বিদেশী প্রেমের অনুভূতি গুলো জানতে সাহায্য করছে। তাইতো এখন অনেকেই বিদেশী প্রেমের কবিতা গুলো ব্যক্তিগত জীবনের বিদেশি প্রেম সম্পর্কে জানার জন্য অনুসন্ধান করেছেন।

বিদেশি প্রেমের কবিতা

আপনি কি বিদেশি প্রেমের কবিতা গুলো বিভিন্ন ওয়েবসাইটে অনুসন্ধান করেছেন। কিন্তু আপনার পছন্দনীয় কবিতা গুলো খুঁজে পাচ্ছেন না তাহলে আপনার জন্য আমাদের ওয়েবসাইটে আজকের এই কবিতা সম্পর্কিত প্রতিবেদনটি তুলে ধরা হয়েছে। এই কবিতাগুলোর মাধ্যমে আপনি বিদেশি প্রেমের কবিতা গুলো জানতে পারবেন এবং বিদেশি প্রেমের অনুভূতি গুলো উপলব্ধি করতে পারবেন। আমরা আপনাদের জন্য আমাদের আজকের আর্টিকেলটিতে অসংখ্য বিদেশি প্রেমের কবিতা তুলে ধরেছি আপনি এই কবিতা গুলো সোশ্যাল মিডিয়ার বিভিন্ন স্টাটাস আকারে ব্যবহার করতে পারবেন। আপনার বন্ধুদের মাঝে বিদেশে প্রেমের এই কবিতা গুলো শেয়ার করে তাদেরকে জানাতে পারবেন। নিচে বিদেশি প্রেমের কবিতা গুলো তুলে ধরা:

গতির কবিতা, নাম্বার ২

ভালোবাসাসহ
আমাকে দাও তোমার হাত
কোনো আগন্তুক
সত্যের চেয়ে বেশি গল্প

ভালোবাসা ছাড়া
আমি নেহাতই
দূরে সরি
একেবারে বাতিল বুড়ো।

নেতা

আমি নেতা হইতাম চাই
আমি নেতা হইতাম চাই
আমি কি নেতা হইতে পারব?
আমি কি পারিবো? আমি কি পারিবো?
কসম? কসম?
বাপরে আমি তো নেতা
আমিই নেতা।

ঠিক আছে তাহলে কী করব আমরা?

তুমি আর আমি

আমি শান্তভাবে বোঝালাম। তুমি
শুনলে আমি চেচাচ্ছি। তুমি
একটা নতুন সেলাইয়ের চেষ্টা করলে। আমি
অনুভব করলাম ক্ষতগুলো আবার খোলা হয়েছে।

তুমি উভয় দিক দেখলে। আমি
তোমাকে ঠুলি পরা দেখলাম। আমি
আপোষকামী। তুমি
বোধ করলে নতুন স্বার্থপরতা।

আমি এক ঘুঘু পাখি। তুমি
ভাবলে বাজপাখি। তুমি
একটা জলপাই শাখা দিতে চাইলে। আমি
অনুভব করলাম কাঁটা।

তুমি রক্তাক্ত হলে। আমি
দেখলাম কুমিরের কান্না। আমি
সরে গেলাম। তুমি
গুটিয়ে নিলে একত্রে থাকা।

সারি

আমি সারিতে দাঁড়ালাম
আমরা সুন্দরভাবে এগুতে লাগলাম।
‘আরেকটা সাড়িতে দাঁড়ানোর জন্য,’
সে বুঝিয়ে বলল।

‘কী অর্থহীন’ আমি বললাম,
‘আমি চলে যাচ্ছি’। সে দেখাল
অন্য আরেকটা লম্বা সারি।
‘তাহলে তোমাকে অবশ্যই ওই সারিতে দাঁড়াতে হবে।’

আমি সারিতে দাঁড়ালাম
আমরা সুন্দরভাবে এগুতে লাগলাম।

টিকে যাওয়া

প্রতিদিনি,
আমি মৃত্যুর কথা ভাবি।
আমি ভাবি অসুখ, অনাহার,
নৃশংসতা, সন্ত্রাসবাদ, যুদ্ধ,
দুনিয়ার সমাপ্তি।

এটা কাজে লাগে
আমার মনকে অন্য বিষয় থেকে আলাদা রাখতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
x