স্ট্যাটাস

প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস, প্রবাসীদের কষ্টের কিছু কথা

প্রিয় পাঠক বন্ধুরা আপনাদের সকলের প্রতি রইল আমাদের ওয়েবসাইটের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা এবং অভিনন্দন। আজকে আমরা প্রবাসী ভাইদের উদ্দেশ্যে আমাদের ওয়েব সাইটে নিয়ে এসেছি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পোস্ট। আমাদের আজকের আলোচনায় আমরা আপনাদের মাঝে প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস গুলো শেয়ার করব। প্রবাসীরা মূলত প্রতিনিয়ত বিভিন্ন বিষয় নিয়ে নিজের মনের ভেতর কষ্ট পেতে থাকেন। প্রবাসীদের ব্যক্তিগত জীবনের কষ্ট গুলো উপলব্ধি করার মানুষ খুঁজে পাওয়া যায় না। তাইতো তারা নিজের সোশ্যাল মিডিয়াতে বিভিন্ন ধরনের কষ্ট স্ট্যাটাস শেয়ার করে থাকেন। এজন্য আমাদের ওয়েবসাইটে আজকে আমরা নিয়ে এসেছি প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস সম্পর্কিত আমাদের এই প্রতিবেদনটি। যার মাধ্যমে আপনারা প্রবাসীদের বাস্তব জীবনের দুঃখ কষ্ট গুলো সম্পর্কে জানতে পারবেন।

প্রবাসী বলতে সাধারণত যারা কর্মসংস্থানের উদ্দেশ্যে কিংবা জীবন জীবিকা নির্বাহের জন্য বিশ্বের বিভিন্ন দেশে দীর্ঘদিন যাবত অবস্থান করে থাকেন তাদেরকে প্রবাসী বলা হয়। প্রবাসীরা একটি পরিবারের অর্থনৈতিক সচ্ছলতার জন্য এবং দেশের উন্নতির চাকা কে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্য মূলত নিজের আত্মীয়-স্বজন বন্ধু-বান্ধব আপনজন দেশে ছেড়ে বিশ্বের বিভিন্ন দেশে প্রবাস জীবন অতিবাহিত করে থাকেন।

প্রবাসীদের জীবনের দুঃখ কষ্টগুলো উপলব্ধি করার কোন মানুষ খুঁজে পাওয়া যায় না। প্রতিটি মানুষ সাধারণত প্রবাসীদেরকে টাকার মেশিন ভেবে থাকে। তারা শুধুমাত্র প্রবাসীদের অর্থের দিকেই প্রাধান্য দিয়ে থাকে। বাস্তবে প্রবাসীদের জীবনের দুঃখ কষ্ট গুলো শোনার মত কোন মানুষকে খুঁজে পাওয়া যায় না। তাইতো বর্তমান সময় সোশ্যাল মিডিয়া ব্যবহার করার কারণে প্রবাসীরা নিজের ব্যক্তিগত জীবনের দুঃখ কষ্ট গুলো সোশ্যাল মিডিয়াতে শেয়ার করে থাকেন। যা তাদের জীবনের বাস্তবতার দুঃখ কষ্ট গুলো কমিয়ে আনতে সাহায্য করে।

প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস

প্রবাসীরা মূলত নিজের পরিবার ও আপনজনদের ছেড়ে বিশ্বের বিভিন্ন দেশে অবস্থান করার কারণে তারা বিভিন্ন বিষয় নিয়ে কষ্ট পেতে থাকে। ব্যক্তিগত জীবনে আপনজন ছাড়া নিজের জীবন অতিবাহিত করা কতটা কষ্টকর শুধুমাত্র প্রবাসীদের উপলব্ধি করতে পারেন। তাদের এই কষ্ট গুলো শেয়ার করার মত মানুষ খুঁজে পাওয়া যায় না। তাইতো তারা নিজের সোশ্যাল মিডিয়াতে প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস গুলো শেয়ার করে থাকেন। তাদের উদ্দেশ্যে আজকে নিয়ে এলাম আমাদের ওয়েবসাইটে আমরা প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস সম্পর্কিত এই পোস্টটি। আজকের এই স্ট্যাটাস গুলোর মাধ্যমে আপনারা প্রবাসীদের জীবনের কষ্টগুলো উপলব্ধি করতে পারবেন। আপনি আমাদের আজকের এই স্ট্যাটাস গুলো আপনার প্রবাসী বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারবেন। প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস গুলো তুলে ধরা হলো আপনারা দেখে নিন।

তুমি যেখানেই যাও না কেন, অন্য কোন কিছু নিয়ে না গেলেও নিজেকে সেখানে ঠিকই নিয়ে যাও – প্রথমদিকে তুমি হয়তো অনুভব নাও করতে পার।

প্রতিদিন কিছু ইচ্ছেকে পুড়িয়ে মারি
প্রতিদিন কিছু ইচ্ছেকে পাঠাই নির্বাসনে
ভালবাসা কি ভীষণ প্রতারক হৃদয় ভেঙেছে যার সেই জানে

যখন তুমি প্রবাস জীবন অতিবাহিত কর
তখন তুমি সেই দেশেও বিদেশি আর নিজের দেশেও বিদেশি
একটার জন্যেও তুমি যথেষ্ট নও।

তোমার দেশকে জানার অনেক কার্যকর একটা উপায় হচ্ছে এটা ত্যাগ করে বিদেশে যাওয়া।

তুমি যখন অনেকটা সময়ের জন্য প্রবাসজীবনে অভ্যস্ত হবে তখন আর কখনোই পুরোপুরি নিজ বাসায় ফিরতে পারবেনা। যেখানেই থাকো না কেন, তোমার একটা অংশ অন্য কোথাও থাকবেই।
— মিরিয়ান এডিনি

জীবন সেখান থেকেই শুরু হয় যেখানে তোমার স্বস্তির স্থান শেষ হয়ে যায়।
— সংগৃহীত

অধিক সংস্কৃতির ধারক হওয়ার একটা সুবিধা আছে। তা হলো তুমি যেভাবে বাস করছো তা একমাত্র উপায় নয় তোমার বাস করার।
— আন ক্যাম্পানেলা

দ্বিতীয় একটি ভাষা অর্জন করা হচ্ছে নিজের মধ্যে আরেকটা সত্ত্বাকে ধারণ করা।
— সংগৃহীত

ভাষা আর সংস্কৃতি হচ্ছে মানুষের চিন্তা ও ভাবনার অবকাঠামো যেভাবে মানুষ যোগাযোগ ও বাস্তবতা বুঝতে শেখে।
— সংগৃহীত

প্রবাসীদের কষ্টের কিছু কথা

প্রবাসীদের কষ্টের কিছু কথা আপনাদের মাঝে তুলে দিব এই আশা নিয়ে উপস্থিত হয়েছি আজকের আলোচনায়। আমাদের এই আর্টিকেলটির মাধ্যমে আমরা চেষ্টা করব প্রবাসীদের মনের মধ্যে যে জমানো কষ্ট রয়েছে কষ্টের কথা রয়েছে সেগুলো সুন্দরভাবে আপনাদের মাঝে উপস্থাপন করতে। এই সমস্ত কষ্টের কথাগুলো আপনি চাইলে এসএমএস স্ট্যাটাস ও ক্যাপশন হিসেবে ব্যবহার করতে পারেন অনেকেই এমনটি করে থাকেন। সুতরাং আপনারা যারা প্রবাসী রয়েছেন আপনার মনের কথাগুলো অন্যকে জানাতে চান তবে নিজেরাই সাজিয়ে গুছিয়ে সুন্দরভাবে এমন কথাগুলো উপস্থাপন করতে পারছেন না তারা আমাদের এই আর্টিকেলটির সাথে যুক্ত থাকে উপস্থাপন করতে পারেন অন্যের মাঝে।

আমাদের জন্মভূমিকে শুধুমাত্র ভূগোল কিংবা
একটা নির্দিষ্ট অবস্থান দ্বারা প্রকাশ করা হয়না
এটা প্রকাশ করা হয় স্মৃতি,
সেখানকার ঘটনা আর মানুষের মাধ্যমে।

যখন তুমি প্রবাস জীবন অতিবাহিত কর
তখন তুমি সেই দেশেও বিদেশি আর নিজের দেশেও বিদেশি
একটার জন্যেও তুমি যথেষ্ট নও।

মাঝেমাঝে তোমার একটা জায়গাকে অনুভব করার জন্য সেটি ছেড়ে যেতে হয়
মাঝেমধ্যে তোমার অন্য কোথাও যেতে হয়
তোমার শুরুটা কেমন ছিল তা জানার জন্য।

তুমি যেখানেই যাও না কেন,
অন্য কোন কিছু নিয়ে না গেলেও
নিজেকে সেখানে ঠিকই নিয়ে যাও
প্রথমদিকে তুমি হয়তো অনুভব নাও করতে পার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button