কবিতা

পুরনো প্রেমের কবিতা

প্রেম মানুষের জীবনের একটি পরম অনুভূতির নাম। সাধারণত মানুষের ভালোলাগার কিংবা ভালবাসার অনুভূতিগুলো প্রকাশের মাধ্যমে মানুষের জীবনের প্রেম সংঘটিত হয়। প্রতিটি মানুষ ব্যক্তিগত জীবনে নির্দিষ্ট একটি বয়সের পর প্রেমে পড়ে থাকে। এই প্রেম কখনো কখনো মানুষের জীবনকে সাজাতে এবং এবং কখনো কখনো মানুষের জীবনকে ধ্বংস করে থাকে। প্রতিটি মানুষের জীবনে প্রেম একাধিক বার এসে থাকে। তবে প্রথম প্রেম মানুষের জীবনে সর্বদা স্মরণীয় হয়ে থাকে। তাইতো অনেকেই অনলাইনে পুরনো প্রেমের কবিতা গুলো অনুসন্ধান করে থাকেন। তাদের উদ্দেশ্যে আজকে তুলে ধরেছি আমরা পুরনো প্রেমের কবিতা সম্পর্কিত একটি পোস্ট। এই পোস্টটি থেকে আপনারা পুরনো প্রেমের কবিতা গুলো জানতে পারবেন এবং আপনার ব্যক্তিগত জীবনে এই পুরনো প্রেমের কবিতা গুলো ব্যবহার করতে পারবেন।

পৃথিবীতে প্রতিটি মানুষের ব্যক্তিগত জীবনে প্রেম রয়েছে। প্রেম বিভিন্ন ধরনের হয়ে থাকে এটি স্রষ্টার সাথে সৃষ্টির প্রেম আবার সৃষ্টির বিভিন্ন বস্তুর মাঝেও মানুষের প্রেম সংঘটিত হয়ে থাকে। তবে ব্যক্তিগত জীবনে একজন মানুষ নিজেকে সুখী একজন মানুষ হিসেবে বিবেচনা করার জন্য এবং নিজের জীবনকে সুন্দরভাবে পরিচালনা করার জন্য প্রিয় মানুষটির প্রেমে পড়ে থাকে। এটি ভালোবাসার সাথে সম্পর্কিত একটি শব্দ। প্রেম বলতে মূলত একজন ছেলে অথবা মেয়ে অপর কোন ছেলে অথবা মেয়ের প্রতি ভালোবাসা ময় অনুভূতি প্রকাশের প্রক্রিয়াকে বুঝিয়ে থাকে। এটি মানুষের জীবনে একাধিকবার আসতে পারে।

তবে প্রতিটি মানুষের জীবনের সবথেকে স্মরণীয় হচ্ছে তার জীবনের প্রথম প্রেম। জীবনের এই প্রথম প্রেম কোন মানুষ এই ভুলতে পারে না। প্রতিটি মানুষের কাছে জীবনের এই প্রথম প্রেম সর্বদা স্মরণীয় হয়ে থাকে। তারা কল্পনায় পুরনো প্রেমের এই স্মৃতিগুলো সর্বদা স্মরণ করে থাকে এবং স্মৃতির মাঝে ডুবে থাকে।

পুরনো প্রেমের কবিতা

অনেকেই ব্যক্তিগত জীবনে নিজের প্রথম প্রেমকে এবং প্রথম প্রেমের স্মৃতিগুলো স্মরণ করার জন্য অনলাইনে পুরনো প্রেমের কবিতা গুলো অনুসন্ধান করে থাকেন। তাদের উদ্দেশ্যে আজকে নিয়ে এসেছি আমরা পুরনো প্রেমের কবিতা সম্পর্কিত একটি পোস্ট। আজকের এই পোস্ট থেকে আপনারা পুরনো প্রেমের কবিতা গুলো সংগ্রহ করে আপনার ব্যক্তিগত জীবনের প্রথম প্রেমের স্মৃতিগুলো স্মরণ করতে আমাদের এই কবিতাগুলো ব্যবহার করতে পারবেন। আজকের এই পুরনো প্রেমের কবিতা গুলো আপনার জীবনের পুরনো প্রেমের স্মৃতিগুলোকে জাগ্রত করতে সাহায্য করবে। আপনি আজকের এই পুরনো প্রেমের কবিতা গুলো আপনার প্রতিটি বন্ধুর মাঝে শেয়ার করে দিয়ে তাদেরকে পুরনো প্রেমের কবিতা গুলো জানাতে পারবেন। নিচে পুরনো প্রেমের কবিতা গুলো তুলে ধরা হলো:

মনে কি পড়ে সেই পুরনো দিনের কথা,
ভালোবেসে আমরা গিয়েছিলাম সেথা ।
কৃষ্ণা চুড়ার ফুলো গুলো ছিলো ফুটে
তুমি মাথা রেখেছিলে এই বুকে ।

বলেছিলে কখনো ভুলে যাবে না
হবে না কোন দিনও পর ।
যাবে না কোথাও, আমায় ছেড়ে
বাধবে না কারো সাথে ঘর ।

হাতে হাত রেখে হতো কত কথা
চোখে চোখ রেখে বুঝতে মনের ব্যাথা,
হেঁটে হেঁটে যেতাম দূর অজানায়
সুখ উকি দিতো মনের জানালায় ।

তোমার কাছে শিখেছি জীবনর মানে
তাই এই জীবন তোমায় শুধু কাছে টানে ।
এই যেন সেদিন হয়েছিলো তোমার সাথে দেখা,
মনের মাঝে বাজে সেই দিনের কথা ।

আমি তোমায় ভুলিনি তো আজও
পারবো না কোন দিন ভুলতে,
তুমিও কি এখনো আমায় নিয়ে ভালো
পাওকি আমার মনের কথা শুনতে ?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
x