ছন্দ

পরিবার নিয়ে ছন্দ, স্ট্যাটাস ও ক্যাপশন

পৃথিবীতে সামাজিকীকরণের সব থেকে বড় মাধ্যম হচ্ছে পরিবার। যার মাধ্যমে একটি শিশুর জন্ম হয়ে থাকে এবং যেখানে শিশু সামাজিকীকরণের শিক্ষা পেয়ে থাকে। পৃথিবীর প্রতিটি মানুষের জীবনে পরিবারের গুরুত্ব রয়েছে। এটি মূলত মানুষকে সকল ধরনের আদব শিক্ষা দিয়ে থাকে। পরিবারের শিক্ষায় মানুষের সারা জীবন প্রতিটি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এজন্য আমরা আজকে নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে পরিবার নিয়ে ছন্দ স্ট্যাটাস ও ক্যাপশন সম্পর্কিত একটি পোস্ট। যেখানে আমরা আপনাদের উদ্দেশ্যে পরিবার নিয়ে বেশ কিছু ছন্দ স্ট্যাটাস ও ক্যাপশন তুলে ধরব। আমাদের আজকের এই প্রতিবেদনটি আপনাদের সবাইকে পরিবারের গুরুত্ব বুঝতে সাহায্য করবে এবং একজন মানুষের বেড়ে ওঠার পরিবারের ভূমিকা সম্পর্কে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তাই আশা করা যায় আজকের এই পরিবার নিয়ে ছন্দ স্ট্যাটাস ও ক্যাপশন গুলো আপনাদের সকলের উপকারে আসবে।

পৃথিবীতে প্রতিটি মানুষের জীবনে পরিবারের গুরুত্ব রয়েছে। সাধারণত পরিবারের মাধ্যমে মানুষ জন্মগ্রহণ করে থাকে এবং এখানেই বেড়ে ওঠে মানুষ সারা জীবন সকল শিক্ষা পেয়ে থাকে। পরিবার মানুষের জীবনের প্রথম একটি প্রতিষ্ঠান যেখানে একটি শিশুর জীবনের সকল বিকাশ ও শিক্ষা প্রদান করা হয়। শিশু সামাজিকভাবে বেড়ে উঠেই পরিবার এবং পরিবারের শিক্ষায় ও আদর্শ শিশুর বড় হয়ে সমাজের সকল গুণাবলী এবং শিক্ষা সম্পর্কে জানতে পারে।

পরিবারে অনেক একটি মাধ্যম যেখানে বাবা-মা ভাই-বোন দাদা-দাদি থাকতে পারে আবার শুধুমাত্র বাবা মা ও থাকতে পারে। পৃথিবীতে প্রতিটি মানুষ পরিবারে বসবাস করে থাকে। যে পরিবারে বসবাস করে না সে হয় দেবতা না হয় ভবঘুরে। কেননা প্রতিটি সুস্থ স্বাভাবিক মানুষের জীবনে পরিবারের গুরুত্ব রয়েছে এবং সেই পরিবারের মাধ্যমে বসবাস করে নিজের জীবনকে পরিচালনা করে থাকে। মানব সন্তান জন্মের পর থেকে শুরু করে বেড়ে ওঠা এবং সামাজিকীকরণের সকল উপাদান পরিবারের মাধ্যমে পূরণ হয়ে থাকে। তাইতো প্রতিটি মানুষের জীবনে পরিবারের গুরুত্ব অপরিসীম।

পরিবার নিয়ে ছন্দ

পরিবার প্রতিটি মানুষের জীবনের একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। পরিবারের মূলত প্রতিদিনের মানুষ জীবনের অধিকাংশ সময় ব্যয় করে থাকে। তাইতো অনেক সময় অনেকেই পরিবার নিয়ে ছন্দ গুলো অনুসন্ধান করে থাকেন। তাদের উদ্দেশ্যে আজকে আমরা নিয়ে এসেছি পরিবার নিয়ে ছন্দ সম্পর্কিত একটি পোস্ট। আজকের এই পোস্ট থেকে আপনারা পরিবার নিয়ে ছন্দ গুলো সংগ্রহ করতে পারবেন এবং পরিবার সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্যগুলো জানতে পারবেন। আমাদের এই প্রতিবেদনটি আপনাদের সকলকে পরিবার সম্পর্কে জানতে এবং এর গুরুত্ব উপলব্ধি করতে সাহায্য করবে। নিচে পরিবার নিয়ে ছন্দ গুলো তুলে ধরা হলো:

বিশ্ব শান্তি প্রচারে আপনি কী করতে পারেন ? বাড়িতে যান এবং আপনার পরিবারকে ভালবাসুন ।
— মাদার তেরেসা

পৃথিবীতে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো- পরিবার ও ভালোবাসা ।
— জন উডেন

বাড়িতে গিয়ে পরিবারের সাথে ভালো খাবার খাওয়া এবং বিশ্রাম করার চেয়ে ভালো আর কিছুই নেই ।
— ইরিনা শাইক

আমাদের কাছে, পরিবার মানে একে অপরের পাশে থাকা এবং হাতে হাত রেখে চলা ।
— বারবারা বুশ

অনেক কিছুই আমাদের বদলে দিতে পারে, তবে আমাদের শুরু এবং শেষ পরিবারের সাথেই হয়ে থাকে ।
— অ্যান্টনি ব্র্যান্ড

কোথাও যাওয়ার থাকলে বাড়ি আছে, কাউকে ভালোবাসার থাকলে পরিবার আছে আর দুটোই থাকা হলো সৌভাগ্যের বেপার ।

আপনার ভাগ্য সন্ধানের জন্য আপনি বাসা ছেড়ে চলে যান এবং আপনি যখন এটি পেয়ে যান তবে আপনি বাড়িতে গিয়ে পরিবারের সাথে ভাগ করে নেন ।
— অনিতা বাকের

পরিবার হলো প্রকৃতির একটা সেরা শিল্পকর্ম ।
— জর্জ সান্তায়না

পরিবার হলো দিক নির্দেশক যা আমাদের পরিচালিত করে। এটা হলো দুর্দান্ত উচ্চতায় পৌঁছানোর অনুপ্রেরণা এবং আমাদের সান্ত্বনা যখন আমরা মাঝে মাঝে ব্যার্থ হই ।
—- ব্র্যাড হেনরি

পরিবার নিয়ে স্ট্যাটাস

প্রতিটি মানুষের জীবনের গুরুত্বপূর্ণ একটি প্রতিষ্ঠান হচ্ছে তার পরিবার। যেখানে একজন মানুষ জন্ম থেকে মৃত্যু পর্যন্ত নিজের জীবনের অধিকাংশ সময় অতিবাহিত করে থাকে। প্রতিটি মানুষ নিজের পরিবারকে অনেক ভালবেসে থাকেন। তারা সময় পরিবার নিয়ে বিভিন্ন ধরনের স্ট্যাটাস শেয়ার করেন। তাদের উদ্দেশ্যে আজকে নিয়ে এসেছি আমরা পরিবার নিয়ে স্ট্যাটাকিত একটি পোস্ট। আজকের এই পোস্ট থেকে আপনারা পরিবার নিয়ে স্ট্যাটাস হলে সংগ্রহ করতে পারবেন এবং আপনার পরিবার সম্পর্কে স্ট্যাটাস দিতে আমাদের এই স্ট্যাটাস গুলো ব্যবহার করতে পারবেন। নিচে আপনাদের সকলের উদ্দেশ্যে পরিবার নিয়ে স্ট্যাটাস গুলো তুলে ধরা হলো:

পরিবার শুধু গুরুত্বপূর্ণ জিনিসই নয়, এটি আমাদের সবকিছু ।
— মাইকেল জে ফক্স

পরিবার মানেই হলো, কেউ পিছনে পড়ে যায় না বা ভুলে যায় না ।
— ডেভিড ওগডেন স্টিয়ার্স

অন্য একটি শহরে সুখের একটি বিশাল, প্রেমময়, যত্নশীল, ঘনিষ্ঠ পরিবার রয়েছে ।
— জর্জ বার্নস

পরিবারের সাথে কাটানো সৃতি গুলোই আমার সব কিছু ।
— ক্যান্ডেস ক্যামেরন বুরে

প্রত্যেকের বসবাসের জন্য একটি বাড়ির প্রয়োজন, তবে একটিঅ্যান্টনি লাইকোসিওন সহায়ক পরিবারই একটি বাড়ি তৈরি করে ।
— অ্যান্টনি লাইকোসিওন

আপনার একটি শক্তিশালী পরিবার দরকার কারণ শেষ দিকে তারা আপনাকে ভালবাসবে এবং আপনাকে নিঃশর্ত সমর্থন করবে ।
— এশা গুপ্ত

পরিবার হলো- জীবনের ঝড়ো সমুদ্রের একটি লাইফজকেট ।
— J.K. রাউলিং

পরিবারগুলি গাছের ডালের মতো। আমরা বিভিন্ন দিকে বেড়ে উঠি, তবুও আমাদের শিকড় এক যায়গাতেই রয়েছে ।

পরিবার হচ্ছে জীবনের শুরু এবং অসীম ভালবাসা ।

পরিবার নিয়ে ক্যাপশন

প্রতিটি মানুষের জীবনে পরিবারের গুরুত্ব রয়েছে কেননা মানুষ পরিবারে জন্মগ্রহণ করে পরিবারের বেড়ে ওঠে। পরিবার মানুষের জীবনে অনেক কিছু শিক্ষা দিয়ে থাকে। তাইতো অনেক সময় অনেকেই পরিবারের গুরুত্ব সকলের মাঝে তুলে ধরার জন্য অনলাইনে পরিবার নিয়ে ক্যাপশন গুলো খুঁজে থাকেন। তাদের উদ্দেশ্যে আজকে আমাদের ওয়েবসাইটে পরিবার নিয়ে ক্যাপশন গুলো তুলে ধরা হয়েছে। আজকের এই ক্যাপশন গুলোতে আপনারা পরিবারে গুরুত্ব বুঝতে পারবেন এবং পরিবার সম্পর্কে জানতে পারবেন। পরিবারের ভালোবাসা কিংবা পরিবার সম্পর্কে বিভিন্ন ধরনের তথ্য শেয়ার করে দিতে পারবেন। নিচে পরিবার নিয়ে ক্যাপশন গুলো তুলে ধরা হলো:

১. একটি সুখী পরিবারে প্রত্যেক সদস্য পরস্পরের পরিপূরক হয়। আর অসুখী পরিবারের সদস্যরা পরস্পরের মূল্য দিতে জানে না।

২. একমাত্র পরিবারই এমন জায়গা যেখানে তুমি তোমার মনের কথা খুলে বলতে পারবে। কোনও ভাবনা চিন্তা ছাড়াই। বাকি সবার সামনে তোমায় একটু হলেও বুঝে শুনে কথা বলতে হবে।

৩. কে কতটা ধনী তা আপাতভাবে হয়তো তার ধনসম্পত্তির পরিমাণ দেখে বোঝা যায়। কিন্তু প্রকৃতপক্ষে সেই ধনী যার কাছে পরিবারের ভালোবাসার সম্পদ আছে।

৪. কোনও পরিবার-ই নিখুত নয়। তর্ক, ঝগড়া, বাকবিতন্ডার পরেও একটা পরিবার শেষে একটা পরিবারই থাকে। পরিবারের ভালবাসা কোনও কিছু দিয়েই প্রতিস্থাপন করা সম্ভব নয়।

৫. জীবনে দুজনকে কখনও কষ্ট দিও না। প্রথম, যে তোমার জয়প্রাপ্তির জন্য সারা জীবন নিজের খুশীর চেয়ে তোমার খুশীকে বেশি প্রাধান্য দিয়ে এসেছে- তোমার পিতা। দ্বিতীয়, যাকে তুমি নিজের সব দুঃখে ডেকেছো- তোমার মা।

৬. জীবনে দুজনকে কখনও ভুলে যেও না। যে নিজে সবকিছু হারিয়েছে তোমাকে জেতানোর জন্যে- তোমার বাবা! যে তোমার সব দুঃখে তোমার সাথে তোমার পাশে ছিল- তোমার মা!

৭. জন্মের পার আমাদের জীবনে একে একে অনেকে আসে। আবার চলেও যায়। কেউ বা থেকে যায়।  কিন্তু তাঁরা কেউ এমন নয় যে আর পাওয়া যাবে না। শুধুমাত্র মা বাবাই এমন এক অমূল্য সম্পদ, যারা অদ্বিতীয়।

৮. যখন সারা পৃথিবী তোমার দিক থেকে মুখ ফিরিয়ে নেবে, তখন কয়েকজন থাকবে যে তোমার সঙ্গ ছাড়বে না। তোমার সব বিপদে তোমায় সাহস যোগাবে।তারা তোমার পরিবারের সদস্য। তাই পরিবারকে ভালোবাসো।

৯. যদি জীবনে বড় হতে চাও তাহলে কখনও নিজের বাবা মা কে অশ্রদ্ধা করো না। তাঁদের চেয়ে বেশি আর কেউ তোমার ভালো চাইবেন না কখনও!

১০. তোমার বাইরের জগতে যাই হয়ে থাক না কেন। তার আঁচ কখনও তোমার পরিবারের উপর পড়তে দিও না। হতে পারে তোমার সবকিছুই তোমার পরিবারের জন্যে। কিন্তু তোমার পরিবারের কাছে তুমিই তাঁদের জগৎ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button