কবিতা

চল চল চল কবিতা| চল চল চল কাজী নজরুল ইসলাম কবিতা

বাংলাদেশের জাতীয় কবি কবি কাজী নজরুল ইসলাম। কবি কাজী নজরুল ইসলাম ছোটবেলা থেকে অসংখ্য গান ছোট গল্প প্রবন্ধ শিশু রচনা ও কবিতা লিখেছেন। যেগুলো আমরা বাস্তব জীবনে অনুশীলন করার মাধ্যমে কবিতার ভাষায় বিভিন্ন বিষয় সম্পর্কে সুস্পষ্টভাবে জানতে পারি। কবি কাজী নজরুল ইসলামের অসংখ্য কবিতা গুলোর মধ্যে অন্যতম একটি কবিতা হচ্ছে চল চল কবিতা। যেটি রণ সঙ্গীত হিসেবে পরিচিত। চল চল চল’ কবিতাটির মাধ্যমে কবি জীবনে এগিয়ে যাওয়ার প্রতি আহ্বান জানিয়েছেন। চল চল চল কবিতাটি প্রতিটি মানুষকে বাস্তব জীবনে নিজের লক্ষ্য উদ্দেশ্য পূরণ করতে সাহায্য করে থাকে। তাইতো অনেকেই অনলাইনে চল চল চল কবিতাটি খুঁজে থাকেন। তাদের জন্য আজকে আমরা আমাদের ওয়েবসাইটে চল চল চল কবিতাটি তুলে ধরেছি। যা আপনাদের কে বাস্তব জীবনে দৃঢ় বিশ্বাসী হতে সাহায্য করবে।

কবিতা মূলত এমন একটি পদ্যাংশ যেখানে অসংখ্য ছন্দের মিল করে একটি সুন্দর বিষয় সম্পর্কে ছন্দের ভাষায় তুলে ধরা হয়। মনের ভাব প্রকাশের অন্যতম হিসেবে কবিতা ব্যবহার করা হয়। কবিতার মাধ্যমে কবি বিভিন্ন বিষয় সম্পর্কে সকলের মাঝে সুন্দর ভাবে বর্ণনা প্রদান করে থাকেন। প্রতিটি কবিতায় আলাদা আলাদা বিষয়কে সুন্দরভাবে কবি সকলের মাঝে উপস্থাপন করে উক্ত বিষয়টিকে বর্ণনা প্রদান করেন। প্রতিটি কবিতায় কবি নিজের মনের অনুভূতিগুলো এবং বিভিন্ন বিষয়ের বাস্তব চিন্তাশক্তি ও প্রকৃতির সুন্দর সুন্দর উপমা গুলোর পরিচয় এবং ব্যক্তিগত জীবনের বিভিন্ন অনুভূতি প্রকাশের ছন্দ গুলো মিলকরণ করে কবিতা লিখে থাকেন। তাইতো বাস্তব জীবনের বিভিন্ন বিষয় সম্পর্কে একজন মানুষ কবিতার মাধ্যমে জানতে পারেন এবং নিজের জীবনের কবিতা গুলো ব্যবহার করে থাকেন। কবিতা প্রেমী মানুষের জীবনে মূলত প্রতিটি ক্ষেত্রে এই কবিতাগুলো গুরুত্বপূর্ণ কবিতা পালন করে থাকে।

চল চল চল কবিতা

চল চল চল কবিতাটি একটি রণ সংগীত হিসেবে পরিচিত। এই কবিতাটি বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম লিখেছেন। এই কবিতার মাধ্যমে প্রতিটি মানুষকে দৃঢ় প্রত্যয়ী হতে আহ্বান জানিয়েছেন এবং সেই সাথে তাদেরকে নিজের জীবনের স্বপ্ন উদ্দেশ্য গুলো পূরণ করার প্রতি অনুপ্রেরণা প্রদান করেছেন। তাইতো অনেকেই অনলাইনে চল চল চল কবিতাটি অনুসন্ধান করে থাকেন। তাদের উদ্দেশ্যে আজকে আমরা তুলে ধরেছি আমাদের ওয়েবসাইটে চল চল চল কবিতাটি। আপনি আজকে এই কবিতাটির মাধ্যমে কবির ভাষায় আপনার জীবনের উদ্দেশ্য স্বপ্নগুলো পূরণ করার প্রতি উৎসাহ পাবেন এবং নিজের জীবনে অনেক দূরে এগিয়ে যেতে পারবেন। নিচে আপনাদের সকলের উদ্দেশ্যে চল চল চল কবিতাটি তুলে ধরা হলো:

কাজী নজরুল ইসলাম – Kazi Nazrul Islam

চল চল চল!
ঊর্ধ্ব গগনে বাজে মাদল
নিম্নে উতলা ধরণি তল,
অরুণ প্রাতের তরুণ দল
চল রে চল রে চল
চল চল চল।।

ঊষার দুয়ারে হানি’ আঘাত
আমরা আনিব রাঙা প্রভাত,
আমরা টুটাব তিমির রাত,
বাধার বিন্ধ্যাচল।

নব নবীনের গাহিয়া গান
সজীব করিব মহাশ্মশান,
আমরা দানিব নতুন প্রাণ
বাহুতে নবীন বল!
চল রে নও-জোয়ান,
শোন রে পাতিয়া কা-
মৃত্যু-তরণ-দুয়ারে দুয়ারে
জীবনের আহবান।
ভাঙ রে ভাঙ আগল,
চল রে চল রে চল
চল চল চল।।

ঊর্ধ্ব আদেশ হানিছে বাজ,
শহীদী-ঈদের সেনারা সাজ,
দিকে দিকে চলে কুচ-কাওয়াজ-
খোল রে নিদ-মহল!

কবে সে খেয়ালী বাদশাহী,
সেই সে অতীতে আজো চাহি’
যাস মুসাফির গান গাহি’
ফেলিস অশ্রুজল।

যাক রে তখত-তাউস
জাগ রে জাগ বেহুঁস।
ডুবিল রে দেখ কত পারস্য
কত রোম গ্রীক রুশ,
জাগিল তা’রা সকল,
জেগে ওঠ হীনবল!
আমরা গড়িব নতুন করিয়া
ধুলায় তাজমহল!
চল চল চল।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
x