টিপস

কলকাতা সোনার দাম কত| কলকাতার বাজারে আজকের সোনার দাম

প্রাচীনকাল থেকে পৃথিবীর মানুষের কাছে মহামূল্যবান ধাতব পদার্থ গুলোর মধ্যে সোনা জনপ্রিয়তা অর্জন করেছে । সকল ধাতব পদার্থের মধ্যে যে ধাতু পদার্থটি সবথেকে বেশি ব্যবহৃত হচ্ছে তা হচ্ছে সোনা। এটি প্রাচীন কাল থেকে বর্তমান সময় পর্যন্ত মেয়েদের অলংকার তৈরির ক্ষেত্রে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। তাইতো বিশ্বের প্রতিটি দেশেই সোনার প্রচুর পরিমাণে চাহিদা রয়েছে। বাংলাদেশের পার্শ্ববর্তী দেশ হচ্ছে ভারত। যার জনপ্রিয় একটি শহর হচ্ছে কলকাতা। যেখানে সংখ্যাগরিষ্ঠ মানুষ হিন্দু ধর্মালম্বী বসবাস করে থাকেন। ভারতের হিন্দু ধর্মালম্বীদের সংখ্যা বেশি হওয়ার কারণে দেশটিতে বাংলাদেশের তুলনায় প্রচুর পরিমাণে সোনার চাহিদা রয়েছে। এজন্যই আমাদের ওয়েবসাইটে আজকে আমরা আপনাদের উদ্দেশ্যে কলকাতা সোনার দাম কত সে সম্পর্কিত তথ্যগুলো তুলে ধরলাম। যার মাধ্যমে আপনারা কলকাতার বাজারের প্রতিটি সোনার সঠিক মূল্য জানতে পারবেন।

কলকাতা বাংলাদেশের পার্শ্ববর্তী দেশ ভারতের একটি স্বনামধন্য শহর। যেখানে অধিকাংশ হিন্দু ধর্মালম্বী মানুষ বসবাস করে থাকেন। দেশটি বিশ্বের বিভিন্ন দেশের তুলনায় হিন্দু ধর্মাবলম্বী দিক থেকে জনপ্রিয়তা অর্জন করেছে। ভারতের সংখ্যা গরিষ্ঠ মানুষ হিন্দু ধর্মালম্বী হওয়ার কারণে এখানে অন্যান্য দেশের তুলনায় প্রচুর পরিমাণে সোনার চাহিদা রয়েছে। কেননা এখানে মেয়েদের অলংকার তৈরির ক্ষেত্রে সোনা ব্যবহার করা হয় আবার দেবদেবীর মূর্তিতে সোনার তৈরি অলংকার পরিধান করা হয়।

যার কারণে বিশ্বের বিভিন্ন দেশে তুলনায় ভারতের প্রচুর পরিমাণে সোনার ব্যবহার হয়ে থাকে। বর্তমান সময়ে পৃথিবীর মানুষের চাহিদার উপর ভিত্তি করে প্রতিনিয়ত সোনার দাম বেড়ে চলেছে। তাইতো এখন অনেকের পক্ষে অর্থনৈতিকভাবে সোনা কেনার যোগ্যতা হারাচ্ছে। এটি নিম্নবিত্ত কিংবা মধ্যবিত্তদের জন্য মারাত্মক হুমকিস্বরূপ হিসেবে দাঁড়িয়েছে। সোনার মূল্য বেড়ে যাওয়ার কারণে তারা তাদের প্রয়োজনীয় অলংকারটুকু পর্যন্ত ক্রয় করতে পারছে না।

কলকাতার সোনার দাম কত

অনেকে অনলাইনে কলকাতা সোনার বাজার সম্পর্কে বিস্তারিতভাবে তথ্যগুলো জানতে চান। তাদেরকে জানাতে আমাদের ওয়েবসাইটে আজকে কলকাতা সোনার দাম কত সম্পর্কিত তথ্যগুলো উপস্থাপন করা হয়েছে। আজকের তথ্যগুলোর মাধ্যমে আপনারা কলকাতার বাজারে সকল ধরনের সোনার দাম জানতে পারবেন। আপনি আমাদের আজকের এই পোস্ট থেকে কলকাতা সোনার বাজার সম্পর্কিত তথ্যগুলো সংগ্রহ করে আপনার প্রয়োজনে এই তথ্যগুলো ব্যবহার করতে পারবেন । এছাড়া আপনার বন্ধুবান্ধব কিংবা আত্মীয়দের মাঝে আমাদের আজকের এই তথ্যগুলো শেয়ার করে দিয়ে তাদেরকে কলকাতা সোনার বাজার সম্পর্কে জানাতে পারবেন। নিচে কলকাতার সোনার দাম কত সেই সম্পর্কিত তথ্যগুলো তুলে ধরা হলো:

সোনার ভাগ দাম(₹/1গ্রাম) দাম(₹/10গ্রাম) দাম(₹/এক ভরি)
পাকা সোনা (24 ক্যারেট) 5740 57400 66950
গহনা সোনা (22 ক্যারেট) 5445 54450 63515
হলমার্ক সোনা (22 ক্যারেট) 5525 55250 64445

কলকাতার আজকের সোনার দাম

বর্তমান সময়ে স্বর্ণ ক্রয়ের ক্ষেত্রে সকলে আগ্রহী মেয়েদের গয়না তৈরি থেকে শুরু করে আরো বিভিন্ন ক্ষেত্রে স্বর্ণের ব্যবহার রয়েছে। তবে সম্পদ হিসেবে স্বর্ণ ক্রয় করে রাখার বিষয়টি বেশ লক্ষণীয় আমরা আজকে স্বর্ণের আপডেট মূল্য সম্পর্কে জানাবো অর্থাৎ আপনারা আমাদের এই আর্টিকেলটি পড়ে কলকাতার আজকের স্বর্ণের মূল্য সম্পর্কিত তথ্য সম্পর্কে জেনে উপকৃত হতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
x