উক্তি

হতাশা নিয়ে উক্তি, স্ট্যাটাস ও ক্যাপশন

সম্মানিত পাঠক আপনাদের সকলের জন্য নিয়ে এসেছি আমাদের ওয়েব সাইটে আজকে হতাশা নিয়ে উক্তি স্ট্যাটাস ও ক্যাপশন সম্পর্কিত একটি পোস্ট। হতাশা মূলত মানুষের জীবনে মারাত্মক প্রভাব ফেলে থাকে। এটি মানুষের জীবনের এমন এক পরিস্থিতি যা মানুষকে সব সময় হতাশ অর্থাৎ বিভিন্ন বিষয়ে বিষন্ন মনোভাব তৈরি করে রাখে। তাইতো অনেকেই অনলাইনে হতাশা নিয়ে উক্তি স্ট্যাটাস ও ক্যাপশন গুলো খুঁজে থাকেন। তাদের জন্য আমাদের ওয়েবসাইটে আজকে হতাশা নিয়ে উক্তি স্ট্যাটাসের ক্যাপশন সম্পর্কিত এই পোস্টটি তুলে ধরেছি। যা আপনাদের কে হতাশা সম্পর্কে সঠিকভাবে জানতে সাহায্য করবে। আশা করা যায় আমাদের আজকের এই হতাশা নিয়ে স্ট্যাটাস ও ক্যাপশন সম্পর্কিত পোস্টটি আপনাদের বাস্তব জীবনে কাজে লাগবে।

পৃথিবীতে প্রতিটি মানুষ বাস্তব জীবনে বিভিন্ন ক্ষেত্রে হতাশ হয়ে থাকেন। একজন মানুষের জীবনে হতাশ তখনই আসে যখন ব্যক্তি কোন বিষয়ে মারাত্মকভাবে দুশ্চিন্তায় ভুগতে থাকেন। হতাশা বলতে বোঝায় যখন একজন ব্যক্তি কোন বিষয়ে কিংবা কাজের উপর আশা করে থাকেন কিন্তু যখন ব্যক্তি জীবনে আশানুরূপ কোন ফল আসে না ফলে ব্যক্তি বিভিন্ন ধরনের অবসাদগ্রস্থ হয়ে বিষণ্ণতায় ডুবে থাকেন তখন তাকে হতাশা বলা হয়। একজন মানুষ জীবনের লক্ষ্য কিংবা উদ্দেশ্যে পৌঁছাতে না পারলে জীবনে হাল ছেড়ে দেওয়ার নামই হচ্ছে হতাশা। কেননা হতাশার সব সময় মানুষকে বিভিন্ন ধরনের দুশ্চিন্তা দিয়ে থাকে। এটি সব সময় মানুষের মনে বিভিন্ন বিষয়ে সন্দিহান করে তোলে। তাই তো মানুষ বিষন্নতার জগতে ধীরে ধীরে পা বাড়ায়। হতাশা মানুষের মনের একটি মানুষের অনুভূতি যার অতিরিক্ত অনুভূতি ধীরে ধীরে মানুষকে অন্ধকার জগতে ধাবিত করে এবং ডিপ্রেশন দিয়ে থাকে। তাই আমাদের সকলের উচিত ব্যক্তিজীবনে হতাশ না হয়ে বরং ধৈর্য ধারণ করে চেষ্টা করা।

হতাশা নিয়ে উক্তি

হতাশা মূলত একজন ব্যক্তির জীবনে আশানুরূপ ফল না পাওয়ার কারণে অবসাদগ্রস্ত জীবন যাপন অতিবাহিত করা কে বোঝায়। এটি মানুষের জীবনে বিভিন্ন ধরনের সমস্যা তৈরি করে থাকে। এমনকি অনেক সময় হতাশার কারণে মানুষ ধীরে ধীরে অন্ধকার জগতে পা বাড়ায়। এ জন্য বিখ্যাত মনীষীগণ সকলের উদ্দেশ্যে হতাশা নিয়ে বেশ কিছু তুলে ধরেছেন যেগুলো বাস্তব জীবনে একজন মানুষকে হতাশার জগত থেকে বেরিয়ে আসতে সাহায্য করবে। আমরা আজকে আমাদের ওয়েবসাইটে আপনাদের জন্য জ্ঞানী গুণীজনদের সেই উক্তিগুলো তুলে ধরব। যেগুলো আপনারা বাস্তব জীবনে অনুশীলন করার মাধ্যমে হতাশা সম্পর্কে জানতে পারবেন এবং এ থেকে বেরিয়ে আসতে পারবেন। নিচে হতাশা নিয়ে উক্তি গুলো তুলে ধরা হলো:

হতাশা কাটিয়ে ওঠার চাবিকাঠি হল বোঝাপড়া।

মানুষকে দোষারোপ করো না হতাশ হওয়ার জন্য বরং নিজেকে দোষারোপ করো বেশি প্রত্যাশার জন্য।

যেখানে গভীর ভালবাসা নেই সেখানে গভীর হতাশা থাকতে পারে না।

বিচ্ছিন্নতা, হতাশা এবং হৃদয়ের যন্ত্রণা আমাদের বেড়ে ওঠার প্রথম বাস্তবতার একটি অংশ।

হতাশা এমন জিনিস যা প্রতিনিয়ত মানুষকে শেষ করে দেয়।

জীবন এমন কিছুর জন্য একটি দীর্ঘ প্রস্তুতি, যা কখনই ঘটে না।

বন্ধুকে ক্ষমা করার চেয়ে, শত্রুকে ক্ষমা করা সহজ।

আপনি যদি প্রতারিত হন তবে হতাশাকে একবারে ছেড়ে দিন।

আপনার ভালোবাসার সম্পর্ক যদি শেষ হয়ে যায়, তাহলে হতাশ হবে না। মনে রাখবেন ঈশ্বরের আরও বড় কিছু পরিকল্পনা করে রেখেছেন।

যে আপনাকে হারানোর চিন্তা করে না তাকে ধরে রাখার চেষ্টা করার সময় নিজেকে হারাবেন না।

কখনও কখনও আমরা প্রত্যাশার মাধ্যমে আমাদের নিজস্ব হতাশার কারণ হয়ে দাঁড়াই।

আপনাকে অবশ্যই সিদ্ধান্ত নিতে হবে যে আপনি এগিয়ে যাবেন। এটা স্বয়ংক্রিয়ভাবে ঘটবে না. আপনাকে উঠতে হবে এবং বলতে হবে, ‘এটি কতটা কঠিন তা আমি চিন্তা করি না, আমি কতটা হতাশ আমি পরোয়া করি না’।

কৃতজ্ঞতায় ভরা হৃদয়ে হতাশার কোনো স্থান নেই।

কখনই কারো সাথে খুব বেশি ঘনিষ্ঠ হবেন না, কারণ ঘনিষ্ঠ সম্পর্কগুলি প্রত্যাশার দিকে নিয়ে যায় এবং প্রত্যাশা হতাশার দিকে পরিচালিত করে।

আমরা যে কষ্টের মাত্রা অনুভব করি তা ব্যথা এবং অসুস্থতা এবং হতাশা ও ক্ষতির সাথে আমাদের সম্পর্ক দ্বারা নির্ধারিত হয়।

হতাশা নিয়ে স্ট্যাটাস

অনেকেই অনলাইনে ব্যক্তিগত জীবনে বিভিন্ন প্রয়োজনে হতাশা নিয়ে স্ট্যাটাস গুলো সকলের মাঝে তুলে ধরতে চান। তাদের জন্য আজকে আমাদের ওয়েবসাইটে হতাশা নিয়ে স্ট্যাটাস গুলো তুলে ধরা হয়েছে। আপনারা আমাদের এই পোস্ট থেকে হতাশা নিয়ে স্ট্যাটাস গুলো সংগ্রহ করে আপনার প্রয়োজনে আপনি সোশ্যাল মিডিয়ায় হতাশা নিয়ে স্ট্যাটাস দিতে পারবেন। আপনার বন্ধুদের মাঝে আমাদের আজকের এই হতাশা নিয়ে স্ট্যাটাস গুলো শেয়ার করতে পারবেন। নিচে হতাশা নিয়ে স্ট্যাটাস গুলো তুলে ধরা হলো আপনারা দেখে নিন।

ভাগ্যবান সেই মানুষটি যার সন্তানরা তার জীবনের সুখ বরং তার দুঃখ নয়, তার আশার বেদনাদায়ক হতাশা নয়…ইউরিপিডিস

পরিবার আমাকে শিখিয়েছে যে, যারা জীবনে ভালোবাসে এবং হতাশ তারা ক্ষমা করতে পারে এবং সুখী হতে পারে।

হতাশা মোকাবেলা করতে শিখুন। আপনি যখন আপনার পরিবারের সাথে লড়াই করেন, তখন আপনার মনে হবে আপনি নিজের সাথে যুদ্ধ করছেন।

পরিবারের দ্বারা ভাঙ্গা হৃদয়কে মেরামত করার চেষ্টা করা শুধুমাত্র ভালবাসার শক্তি দিয়ে।

হতাশাও একটি শিক্ষণীয় বিষয়, যা আপনি সবচেয়ে বেশি বন্ধু এবং পরিবারের থেকে শিখবেন।

হতাশা নিয়ে ক্যাপশন

প্রিয় ভিউয়ার্স এখন আমরা আপনাদের মাঝে হতাশা নিয়ে বেশ কিছু ক্যাপশন তুলে ধরবো। আজকের এই ক্যাপশন গুলোর আলোকে আপনারা প্রত্যেকেই হতাশার জগত থেকে বের হওয়ার উপায় জানতে পারবেন এবং আপনার বাস্তব জীবনে ক্যাপশন গুলো অনুশীলন করতে পারবেন। আপনি আপনার পরিচিত প্রতিটি মানুষের মাঝে আমাদের আজকের এই ক্যাপশন গুলো শেয়ার করে তাদেরকে হতাশা থেকে বেরিয়ে আসতে সাহায্য করতে পারবেন। নিচে হতাশা নিয়ে ক্যাপশন গুলো তুলে ধরা হলো:

১/ যেদিন কিয়ামত সংঘটিত হবে সেদিন অপরাধীরা হতাশ হয়ে যাবে ।
— সূরা আর রুম (আয়াতঃ ১২)

২/ আর যখন আমি মানুষকে রহমত এর স্বাদ আস্বাদন করাই, তারা তাতে আনন্দিত হয় এবং তাদের কৃতকর্মের ফলে যদি তাদেরকে কোন দুর্দশা পায় তবে তারা হতাশ হয়ে পড়ে ।
— সূরা আর রুম (আয়াতঃ ৩৬)

৩/ ‘আমি যখন মানুষকে নিয়ামত দান করি, তখন সে মুখ ফিরিয়ে নেয় ও পাশ কাটিয়ে যায়। আর যদি কোনো অনিষ্ট তাকে স্পর্শ করে, তখন সে হতাশ হয়ে পড়ে।’ (সুরা ১৭ ইসরা, আয়াত: ৮৩)।

৪/  ‘বলো, হে আমার বান্দাগণ! তোমরা যারা নিজেদের প্রতি অবিচার করেছ, তোমরা আল্লাহর অনুগ্রহ থেকে নিরাশ হয়ো না। নিশ্চয়ই আল্লাহ সকল গুনাহ ক্ষমা করে দেন। নিশ্চয় তিনি অতি ক্ষমাশীল পরম দয়ালু।’ (সুরা ৩৯ জুমার, আয়াত: ৫৩)।

৫/  ‘হে ইমানদারগণ! তোমরা ধৈর্য ধারণ করো এবং দৃঢ়তা অবলম্বন করো আর আল্লাহকে ভয় করো, যাতে তোমরা সফল হতে পারো।’ (সুরা ৩ আলে ইমরান, আয়াত: ২০০)।

৬/ হতাশাকে চিরদিন বিদায় জানিয়েছে প্রেরণা, তবে সবার ক্ষেত্রে তা ঘটেনি।
— এন্টোনিও বান্দেরাস

৭/ আশা কখনো তোমাকে ছাড়ে না, বরং তুমিই তাকে ছেড়ে দাও এবং হতাশ হয়ে পর।
— জর্জ উইনবার

৮/ যদি তুমি খারাপ এবং হতাশাগ্রস্ত পরিস্থিতিতেও হাসতে পারো , তবে তুমি জিতে গেছো।
— টম রবিন্স

৯/ কারো উন্নতি দেখে ঈর্ষা করো না , শিক্ষা নাও তাহলে তোমার উন্নতি হবে, হিংসা করলে নিজেকে হতাশাগ্রস্ত বানাবে।
— জর্জ গ্রেস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button