উক্তি

মিথ্যা অপবাদ নিয়ে উক্তি, স্ট্যাটাস

সম্মানিত পাঠক ভাই বোন বন্ধুগণ আপনাদের সকলকে জানাচ্ছি আমাদের আজকের এই প্রতিবেদনটির পক্ষ থেকে অনেক অনেক প্রীতি ও শুভেচ্ছা। আজকে আমরা আমাদের এই প্রতিবেদনে আপনাদের মাঝে গুরুত্বপূর্ণ কিছু তথ্য তুলে ধরব। যেগুলো আপনাদের বাস্তব জীবনে অনেক কাজে লাগবে। আমাদের আজকের এই গুরুত্বপূর্ণ প্রতিবেদনটিতে আমরা মিথ্যা অপবাদ নিয়ে বিখ্যাত মনিষীদের বেশ কিছু উক্তি তুলে ধরব। কেননা মিথ্যা মানুষের ধ্বংসের মূল কারণ। আর বাস্তব জীবনে মিথ্যা অপবাদের কারণে অনেকের জীবন ধ্বংস হয়ে যায়। তাই আমরা আমাদের ওয়েবসাইটে আজকে আপনাদের উদ্দেশ্যে মিথ্যা অপবাদ নিয়ে জ্ঞানীগুণী জনদের উক্তিগুলো উপস্থাপন করেছি। যেগুলো সংগ্রহ করার মাধ্যমে আপনারা মিথ্যা অপবাদের ক্ষতিকর প্রভাব উপলব্ধি করতে পারবেন।

মিথ্যা অপবাদ বলতে সাধারণত একজন মানুষের উপর চাপানো মিথ্যা ঘটনা অথবা পরিস্থিতিকে বোঝায় যার সাথে উক্ত ব্যক্তির কোন সম্পর্ক থাকে না। মিথ্যা অপবাদ সাধারণত মিথ্যা দ্বারা তৈরি করা হয়। এটি একজন মানুষের জীবনে ধ্বংস ছাড়া কোন কিছুই করতে পারে না। কেননা মিথ্যা অপবাদের কারণে অনেকেই নিজে স্বাভাবিক জীবন থেকে পিছিয়ে পড়ে। মিথ্যা অপবাদের কারণে সমাজে ঠিকমতো একজন মানুষ চলাচল করতে পারে না যার কারণে সে প্রতিনিয়ত হীনমন্যতায় ভুগতে থাকে।

বর্তমান সমাজে মিথ্যা অপবাদ প্রদান করার একদল লোক রয়েছে যারা প্রতিনিয়ত ভালো মানুষের পেছনে সর্বদা মিথ্যা অপবাদ ছুড়ে বেড়াচ্ছে এবং সমাজের ক্ষতি করার চেষ্টা করছে। মিথ্যা অপবাদ প্রদান করার মাধ্যমে তারা হয়তো সাময়িকভাবে কোন কিছু প্রতিশোধ নিতে সক্ষম হচ্ছে অথবা শান্তি পাচ্ছে। কিন্তু তাদের চাপানো মিথ্যা অপবাদের কারণে অনেকের জীবন ধ্বংস হয়ে যাচ্ছে। যা মনুষ্যত্বের বিবর্জিত কাজ। তাই আমাদের মোটেই কারো নামে মিথ্যা অপবাদ দেওয়া উচিত নয়।

মিথ্যা অপবাদ নিয়ে উক্তি

বর্তমান সময়ে আমাদের সমাজে চারদিকে মিথ্যা অপবাদের পরিমাণ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। অনেক মানুষ রয়েছে যারা ভালো মানুষের নামে মিথ্যা অপবাদ দিয়ে তাদের ক্ষতি সাধন করছে। মিথ্যা অপবাদের কারণে অনেক মানুষের জীবন অস্বাভাবিক হয়ে উঠছে এবং তাদের আত্মসম্মানে লাগছে। আজকে আমরা সকলকে মিথ্যা অপবাদের ক্ষতিকর দিকটি উপলব্ধি করার জন্যই নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে মিথ্যা অপবাদ নিয়ে উক্তি সম্পর্কিত সকল তথ্য। আপনারা আমাদের আজকের এই তথ্যগুলোর মাধ্যমে বিখ্যাত জ্ঞানী গুণীজনদের মিথ্যা অপবাদ নিয়ে উক্তিগুলো জানতে পারবেন।

এই উক্তিগুলো আপনার বাস্তব জীবনে অনুশীলন করতে পারবেন। সকলের কাছে মিথ্যা অপবাদের ক্ষতিকর দিকটি তুলে ধরতে আমাদের আজকের এই উক্তিগুলো শেয়ার করে দিতে পারবেন। নিচে মিথ্যা অপবাদ নিয়ে উক্তিগুলো তুলে ধরা হলো:

১. যারা বিনা অপরাধে বিশ্বাসী পুরুষ ও নারীদের কষ্ট দেয়, তারা মিথ্যা অপবাদ ও প্রকাশ্য পাপের বোঝা বহন করে।
— আল-কুরআন

২. কোনো মুসলমান অপর কোনো মুসলমানকে যদি এমন স্থানে লাঞ্ছিত করে যেখানে তার মানহানি ঘটে এবং সর্বদা খাটো করা হয়, আল্লাহ তাকে এমন স্থানে লাঞ্ছিত করবেন, যেখানে তার সাহায্যপ্রাপ্তির আশা ছিল।
— হযরত মুহাম্মাদ (স.)

৩. মিথ্যা অপবাদ হল কারো ব্যাপারে অন্যের নিকটে এমন কথা বলা যা তার মাঝে নেই।
— হযরত মুহাম্মাদ (স.)

৪. তোমরা মিথ্যা কথন থেকে দূরে থাক।
— আল-কুরআন

৫. দুর্ভোগ প্রত্যেকের যে পশ্চাতে ও সম্মুখে লোকের নিন্দা করে।
— আল-কুরআন

৬. মিথ্যা অপবাদকারীর শাস্তি হচ্ছে ৮০ বেত্রাঘাত।
— আল-কুরআন

৭. পাঁচটি পাপ এমন, যার প্রায়শ্চিত্ত নেই। তন্মধ্যে তৃতীয়টি হলো কোনো মুমিনকে অপবাদ দেওয়া।
— হযরত মুহাম্মাদ (স.)

৮. তোমরা একজন আরেকজনের দোষ তালাশ করে বেড়িও না এবং কারও অগোচরে গিবত করোনা।
— আল-কুরআন

৯. অপবাদ দেয়া স্বজাতি ভক্ষণ এর থেকেও জঘণ্য।
— জন ক্রিসোস্ট্রম

১০. যে তোষামোদি করতে জানে সে অপবাদও দিতে পারে।
— নেপোলিয়ন বোনাপার্ট

১১. অপরাধ দরিদ্রতার জন্য হয়, প্রচলিত ধারণাটি গরীবদের ওপর চাপিয়ে দেয়া একটি অপবাদ।
— এইচ. এল. মেনকেন

১২. তুমি যদি ভেবে থাকো যে অপবাদের মাধ্যমে একটি মেয়েকে তোমার প্রেমে ফেলতে পারবে কিংবা লোকজনকে তোমাকে ভোট দেওয়াতে পারবে তবে চেষ্টা করে যাও যতক্ষণ না পর্যন্ত তুমি সন্তুষ্ট হও।
— আব্রাহাম লিংকন

মিথ্যা অপবাদ নিয়ে স্ট্যাটাস

মিথ্যা অপবাদ নিঃসন্দেহে জঘন্যতম একটি বিষয়। এ বিষয়ে সেই সমস্ত ব্যক্তি উপলব্ধি করতে সক্ষম যারা মিথ্যা অপবাদে অপরাধী হয়ে আছেন সমাজে কিংবা কোন ব্যক্তির কাছে। মিথ্যে অপবাদকে কেন্দ্র করে আমরা আপনাদেরকে কিছু স্ট্যাটাস প্রদান করে সহযোগিতা করার ইচ্ছে নিয়ে উপস্থিত হয়েছি। নিচে মিথ্যা অপবাদকে কেন্দ্র করে সুন্দর কিছু স্ট্যাটাস তুলে ধরা হচ্ছে।

এটাই সত্য যে, অপবাদ সত্যের থেকে বেশি রোমাঞ্চকর, কেননা এতে প্রাণ গুড়া মসলা লাগানো থাকে

সেটা তোমার মুখ দিয়ে ছড়িয়ো  যা তুমার চোখ দিয়ে দেখো নাই।

ভালোমানুষ সম্পর্কে খারাপ কথা আমরা অতি দ্রুতই বিশ্বাস করে ফেলি।

কাউকে একটা অপবাদ দিলে তুমি তার নিকট ঋনি হয়ে থাকলে…

অপবাদ কাউকে কলঙ্কিত করতে পারে না।

অভিমত পোষণ অপবাদ নয়।

আপনি হোন অপবাদ বাহক বা অপবাদ দাতা মনে রাখবেন দুজনই সমান অপরাধী।

যেথায় কোন যুক্তি নেই সেটা হচ্ছে অপবাদ।

স্বজাতি ভক্ষন এর থেকেও অপবাদ করা অপরাধ।

মিথ্যা অপবাদ দেওয়ার শাস্তি হচ্ছে ৮০ বেত্রাঘাত।

মিথ্যা অপবাদ কখনোই বাস্তবে পরিনত হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button