কবিতা

ভোর হলো কবিতা সম্পুর্ন, ভোর হলো কাজী নজরুল ইসলাম কবিতা

প্রিয় পাঠক বন্ধুরা আজ আমরা আপনাদের উদ্দেশ্য ছোট সোনামণিদের জন্য নিয়ে এসেছি ভোর হলো কবিতা সম্পূর্ণ। আমরা ছোটবেলায় প্রত্যেকেই ভোর হলো কবিতাটি পড়েছি। এই কবিতাটিতে প্রতিটি শিশুদের উদ্দেশ্যে জ্ঞানমূলক কিছু তথ্য তুলে ধরা হয়েছে যেগুলো ছোটরা পড়ার মাধ্যমে জানতে পারে। তাইতো অনেক সময় অনেকেই ভোর হলো কবিতাটি সম্পূর্ণ অনলাইনে অনুসন্ধান করে থাকেন। তাদের উদ্দেশ্যে আমাদের ওয়েবসাইটে আজকে আমরা আপনাদের মাঝে ভোর হলো কবিতাটি সম্পূর্ণ তুলে ধরেছি। আজকের এই কবিতাটি সংগ্রহ করে আপনার ছোট সোনামণিদের ভোর হলো কবিতাটি সুন্দরভাবে আবৃত্তি করাতে পারবেন। তাই আশা করা যায় আমাদের আজকের এই ভোর হলো কবিতাটি আপনাদের সকলের উপকারে আসবে।

কবিতা মূলত মানুষের মনের ভাব প্রকাশের মাধ্যম গুলোর মধ্যে অন্যতম একটি যা কবি সুন্দর মাধ্যমে লিখে থাকেন। এই কবিতাগুলোর মাধ্যমে আমরা বাস্তব বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে পারি কেননা প্রতিটি কবি কবিতার মাধ্যমে নিজের মনের ভালোলাগা না লাগার অনুভূতিগুলো তুলে ধরেন এছাড়া বিভিন্ন ধরনের চিন্তাশক্তি এবং বাস্তব জ্ঞান কবিতার মাধ্যমে প্রকাশিত হয়। তাছাড়া কিছু কিছু কবিতা রয়েছে যেগুলোতে আমরা প্রেমের অনুভূতিগুলো প্রকাশ করার প্রয়াস পেয়ে থাকি আবার কিছু কিছু কবিতা রয়েছে যেগুলো আমাদেরকে ব্যক্তিগত জীবনে প্রিয় মানুষটির কাছে রোমান্টিকতা প্রকাশ করতে সাহায্য করে। আবার বেশ কিছু কবিতা রয়েছে যার মাধ্যমে আমরা বিভিন্ন ধরনের উপমার পরিচয় পেয়ে থাকি। প্রাচীন কাল থেকে বিভিন্ন কবি সৌন্দর্যমূলক এবং প্রাচীন বাংলার সুন্দর সৌন্দর্য তার কবিতার ভাষায় তুলে ধরেছেন যার মাধ্যমে প্রতিটি কবিতার মাধ্যমে আমরা বিভিন্ন বিষয় সম্পর্কে সুস্পষ্টভাবে জানতে পারি।

ভোর হলো কবিতা সম্পূর্ণ

ছোটদের জন্য একটি জনপ্রিয় কবিতা হচ্ছে ভোর হলো কবিতা যা প্রতিটি ছোট শিশুদেরকে বাস্তব জীবনে অলসতাকে দূর করে নিজের জীবনের উদ্দেশ্য গুলো পূরণ করাতে সাহায্য করে থাকে। এই কবিতাটির মাধ্যমে প্রতিটি শিশুকে ভোর হলো অর্থাৎ ভোরে ঘুম থেকে উঠার আহ্বান করা হয়েছে এবং সেই সাথে অলসতাকে দূর করে নিজের জীবনের উদ্দেশ্য গুলো পূরণ করার ব্যাপারে ইঙ্গিত প্রদান করা হয়েছে। তাইতো অনেকেই নিজের শিশুর জন্য এই ভোর হলো কবিতাটি সম্পূর্ণ খুঁজে দেখেন। তাই আমরা আজকে আমাদের ওয়েবসাইটে আপনাদের জন্য ভোর হলো কবিতাটি সম্পূর্ণ তুলে ধরেছি। নিচে ভোর হলো কবিতাটি সম্পূর্ণ কবির ভাষায় তুলে ধরা হলো:

ভোর হলো
কাজী নজরুল ইসলাম
ভোর হলো দোর খোল
খুকুমনি ওঠে রে,
ঐ ডাকে জুঁই-শাখে
ফুল-খুকি ছোট রে।
খুলি হাল তুলি পাল
ঐ তরি চলল,
এইবার এইবার
খুকু চোখ খুলল।
আলসে নয় সে
ওঠে রোজ সকালে,
রোজ তাই চাঁদা ভাই
টিপ দেয় কপালে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
x