কবিতা

প্রার্থনা কবিতা – বেগম সুফিয়া কামাল

প্রার্থনা কবি সুফিয়া কামালের একটি জনপ্রিয় কবিতা যেখানে সুফিয়া কামাল প্রার্থনা সম্পর্কিত বিভিন্ন বিষয়ে কবিতার মাধ্যমে তুলে ধরেছেন। প্রার্থনা কবিতাটির মাধ্যমে কবি মূলত প্রতিটি মানুষকে সৃষ্টিকর্তার কাছে দুই হাত তুলে প্রার্থনা করার আহ্বান জানিয়েছেন। তাইতো অনেকেই কবি সুফিয়া কামালের সেই প্রার্থনা কবিতাটি সম্পূর্ণ খুজে থাকেন। তাদের জন্য আজকে আমাদের ওয়েব সাইটে আমরা সুফিয়া কামালের সেই প্রার্থনা কবিতাটি তুলে ধরেছি। আমাদের ওয়েবসাইটে আজকের এই কবি-সুফিয়া কামালের প্রার্থনা কবিতাটির সংগ্রহ করে আপনি কবির ভাষায় প্রার্থনা করার বিষয়বস্তু জানতে পারবেন। কেননা কবি সুফিয়া কামাল প্রার্থনা কবিতার মাঝে প্রার্থনা করার সুন্দর বিষয় সম্পর্কে সকলের মাঝে উপস্থাপন করেছেন। এই কবিতাটির একজন মানুষকে সৃষ্টিকর্তার নিকট সুন্দরভাবে দুই হাত তুলে প্রার্থনা করার বিষয়ে শিক্ষা প্রদান করে থাকে।

বাংলাদেশের একজন স্বনামধন্য নারী কবি হচ্ছেন কবি সুফিয়া কামাল। তিনি তার জীবনে অসংখ্য লেখালেখি গল্প এবং কবিতা লিখেছেন। আমাদের বাস্তব জীবনে বিভিন্ন ক্ষেত্রে আমাদেরকে কবি সুফিয়া কামালের এই কবিতা ও লেখালেখি গুলো বিভিন্ন বিষয়ের অনুপ্রেরণা ও শিক্ষা প্রদান করে থাকে। কবি সুফিয়া কামাল তার জীবনে অসংখ্য গল্প প্রবন্ধ এবং কবিতা লিখেছেন তার মধ্যে অন্যতম একটি কবিতা হচ্ছে প্রার্থনা। যে কবিতাটিতে প্রতিটি মানুষের জন্য সুন্দরভাবে সৃষ্টিকর্তা নিকট প্রার্থনা করার ইঙ্গিত প্রদান করা হয়েছে। কবি প্রার্থনা কবিতায় সুন্দর ছন্দের মাধ্যমে সকলের মাঝে দুই হাত তুলে রহিম রহমানের কাছে প্রার্থনা করার বিষয়ে গুরুত্ব প্রদান করেছেন। তাইতো এই কবিতাটি প্রতিটি মানুষকে সৃষ্টিকর্তার নিকট সুন্দরভাবে প্রার্থনা করার বিষয়টি জানিয়ে থাকে এবং প্রার্থনা করার বিষয়ে কবিতাটি মানুষকে সাহায্য করে থাকে। তাই কবি সুফিয়া কামালের কবিতাটির মাধ্যমে আমরা প্রার্থনা সম্পর্কে সুন্দর ভাবে কবিতার ভাষায় জানতে পারি।

প্রার্থনা কবিতা

প্রার্থনা সুফিয়া কামালের একটি জনপ্রিয় কবিতা যেখানে সৃষ্টিকর্তায় নিকট দুই হাত তুলে সুন্দরভাবে প্রার্থনা করার বিষয়ে কবি সুফিয়া কামাল ছন্দের মাধ্যমে বর্ণনা দিয়েছেন। অনেকে কবি সুফিয়া কামালের সেই জনপ্রিয় কবিতাটি সংগ্রহ করার জন্য অনুসন্ধান করে থাকেন। তাদের উদ্দেশ্যে আজকে আমরা আমাদের ওয়েবসাইটে আপনাদের উদ্দেশ্যে কবে সুফিয়া কামালের প্রার্থনা কবিতাটি সুন্দরভাবে তুলে ধরেছি। আপনারা আজকের এই প্রার্থনা কবিতার মাধ্যমে সৃষ্টিকর্তার নিকট দুই হাত তুলে সুন্দরভাবে প্রার্থনা করার বিষয়ে জানতে পারবেন এবং অন্যকে এই কবিতাটি শেয়ার করে জানাতে পারবেন। নিচে সুফিয়া কামালের প্রার্থনা কবিতাটি তুলে ধরা হলো:

তুলি দুই হাত করি মোনাজাত
হে রহিম রহমান
কত সুন্দর করিয়া ধরণী
মোদের করেছ দান,

গাছে ফুল ফল
নদী ভরা জল
পাখির কন্ঠে গান
সকলি তোমার দান৷

মাতা, পিতা, ভাই, বোন ও স্বজন
সব মানুষেরা সবাই আপন
কত মমতায় মধুর করিয়া
ভরিয়া দিয়াছ প্রাণ৷

তাই যেন মোরা তোমারে না ভলি
সরল সহজ সত্‍ পথে চলি
কত ভাল তমি, কত ভালোবাস
গেয়ে যাই এই গান৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button