কবিতা

প্রবাসীদের কষ্টের কবিতা

সম্মানিত ভিউয়ার্স আজ আমরা প্রবাসীদের উদ্দেশ্যে নিয়ে এসেছি আমাদের ওয়েব সাইটে প্রবাসীদের কষ্টের কবিতা সম্পর্কে একটি পোস্ট। প্রবাসীরা মূলত নিজের প্রিয় জন্মভূমি ও আপনজনদের ছেড়ে বিশ্বের বিভিন্ন দেশে কর্মসংস্থানের উদ্দেশ্যে প্রবাস জীবন অতিবাহিত করে থাকেন। আপনজনদের ছেড়ে জীবনের দিন অতিবাহিত করার কষ্ট শুধুমাত্র প্রবাসীরা উপলব্ধি করতে পারেন। তাইতো বাস্তব জীবনে প্রবাসীদের জীবনে অনেক কষ্ট রয়েছে যেগুলো প্রবাসীরা প্রতিনিয়ত নিজেদের মাঝেই সীমাবদ্ধ করে রাখছে। প্রবাসীদের এই কষ্ট গুলো অনেক সময় তারা শেয়ার করার জন্য অনলাইনে প্রবাসীদের কবিতা গুলো খুঁজে থাকেন। তাদের উদ্দেশ্যে আমরা আজকে নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে প্রবাসীদের কষ্টের কবিতা সম্পর্কিত এই পোস্টটি। আজকের এই কবিতা গুলোর মাধ্যমে আপনি প্রবাসীদের কষ্টের কবিতা গুলো সংগ্রহ করতে পারবেন এবং আপনার প্রবাসী বন্ধুদের কাছে শেয়ার করতে পারবেন।

প্রবাসী বলতে মূলত তাদেরকে বোঝায় যারা নিজের পরিবারের অর্থনৈতিক সফলতার কথা চিন্তা করে এবং নিজে আত্মনির্ভরশীল হওয়ার জন্য নিজের পরিবার আপনজন বন্ধু-বান্ধব ও প্রিয় মাতৃভূমি ছেড়ে বিশ্বের বিভিন্ন দেশে দীর্ঘদিন যাবত প্রবাস জীবন অতিবাহিত করে থাকেন তাদেরকে প্রবাসী বলা হয়। বর্তমান সময়ে বাংলাদেশ শিক্ষিত বেকারের পরিমাণ দিন দিন বৃদ্ধি পাওয়ার কারণে এখন বাংলাদেশে প্রবাসীদের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

প্রবাসীরা বাংলাদেশের বেকারত্ব সমস্যা দূর করার জন্য নিজেদের একটি কর্মসংস্থান তৈরি করার উদ্দেশ্যে এবং পরিবারের প্রতিটি মানুষের অর্থনৈতিক চাহিদা গুলো পূরণ করার জন্য মূলত নিজের জীবনের স্বপ্নগুলোকে বিসর্জন দিয়ে দূর প্রবাসে জীবন অতিবাহিত করে থাকেন। তারা প্রতিনিয়ত আপনজনদের ছেড়ে নিজের জীবনের বিশেষ দিনগুলো কাটিয়ে থাকেন যা তাদেরকে প্রতিনিয়ত আপনজনদের ছেড়ে দূর প্রবাসে থাকার যন্ত্রণা দিয়ে থাকে। তাইতো প্রবাসীদের মনে প্রতিনিয়ত বিভিন্ন বিষয়ে কষ্ট তৈরি হতে থাকে যা তাদের নিজেদের মাঝেই সীমাবদ্ধ থাকে।

প্রবাসীদের কষ্টের কবিতা

প্রবাসীদের বাস্তব জীবনে বেশ কিছু কষ্ট রয়েছে যেগুলো শুধুমাত্র প্রবাসীদের মাঝে সীমাবদ্ধ রয়েছে। কেননা প্রতিটি মানুষ শুধুমাত্র প্রবাসী অর্থের উপর গুরুত্ব দিয়ে থাকে কেউ প্রবাসীদের বাস্তব জীবনের দুঃখ কষ্ট গুলো উপলব্ধি করার চেষ্টা করেনা। তাইতো প্রবাসীরা নিজের জীবন কষ্টগুলো কমানোর জন্য অনেক সময় অনলাইনে প্রবাসীদের কষ্টের কবিতা গুলো খুঁজে থাকেন। তাদের জন্য আজকে তুলে ধরেছি আমরা প্রবাসীদের কষ্টের কবিতা সম্পর্কিত এই পোস্টটি। আজকের এই পোস্ট থেকে আপনারা প্রবাসীদের কষ্টের কবিতা গুলো সংগ্রহ করতে পারবেন এবং আপনি আপনার প্রবাস জীবনকে দুঃখ কষ্ট গুলো আমাদের আজকের এই কবিতা গুলোর মাধ্যমে প্রকাশ করতে পারবেন। আপনার সকল প্রবাসী বন্ধুদের মাঝে আমাদের আজকের এই কবিতা গুলো শেয়ার করে দিয়ে তাদেরকে জানাতে পারবেন। নিচে প্রবাসীদের কষ্টের কবিতা গুলো তুলে ধরা হলো:

কবিতা ১:

সুখের জন্য ছাড়িলাম দেশ
পর করলো আমায় স্বদেশ
আপন করে নিলাম বিদেশ।

তাইতো আজ কষ্টে আছি
খোঁজ নেই আমার একা কষ্টে থাকি আমি
মুখোশ পরে সবার মাঝে।

নিজের কষ্ট লুকিয়ে রাখি সবার থেকে
তাইতো আমি প্রিয় পাত্র আমার পরিবারের মুখে।

টাকা থাকলে সব পাওয়া যায়
কেন তবে তাহলে কষ্টে থাকি আমি
নিজের সুখ পায় না কেন সবার মাঝে
নিজেকে আজ হারিয়ে ফেলেছি টাকার মাঝে।

কবিতা ২:

নিজ গৃহ পর করে আসলাম স্বদেশে
নিজে কষ্ট পায় তবু চেপে রাখি মনে।
কষ্ট সে তো জীবন নিয়ে তাইতো মানিয়ে নিতে হয়।

কষ্ট সে তো মরীচিকা প্রবাসতে হয়
নিজের ভালোলাগা বিলিয়ে দিতে হয়।
কষ্টে আমি ভাসি এখন কাজের যন্ত্রণায়
ঘুমানোর টাইম পাইনা আমি সকাল সন্ধ্যায়।

প্রবাসেতে এসে আমি করলাম সবাইকে পর
আপন করে নিলাম আমি অচেনা মানুষকে।
তারা এখন দুঃখ ভাগাভাগি করে সবার সাথে
নিজের কথা গোপন রাখি আপন মনেতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
x