কবিতা

কাব্য কবিতা| নীল কাব্য কবিতা

সম্মানিত পাঠক আপনাদের সবাইকে আমাদের ওয়েবসাইটের পক্ষ থেকে অনেক অনেক প্রীতি ও শুভেচ্ছা জানিয়ে শুরু করলাম আজকে নতুন আলোচনা। আজকের আলোচনায় আমরা আপনাদের মাঝে কাব্য কবিতা সম্পর্কিত কবিতা গুলো উপস্থাপন করেছি। কবিতা বলতে মূলত যা ছন্দ প্রয়োগের মাধ্যমে একটি ভাবার্থের বাক্যের বিনাশ যার মাধ্যমে একজন কবি তার মনের আবেগ অনুভূতি চিন্তাশক্তি এবং বিভিন্ন ধরনের উপমা সুন্দরভাবে উপস্থাপন করে থাকেন। এই কবিতাগুলোর মাধ্যমে মূলত একজন মানুষ মনের ভাব সহজে প্রকাশ করতে পারে। তাইতো বর্তমান সময়ে মনের ভাব প্রকাশের মাধ্যম হিসেবে কবিতাগুলো ব্যাপকভাবে জনপ্রিয়তা অর্জন করেছে। এজন্যই আমরা আজকে আপনাদের মাঝে কাব্য কবিতা গুলো তুলে ধরবো যেগুলো আপনি আপনার ব্যক্তিগত জীবনের বিভিন্ন প্রয়োজনে মনের ভাব প্রকাশের জন্য ব্যবহার করতে পারবেন। আমাদের আজকের এই প্রতিবেদনটি আপনাদের সকলের উপকারে আসবে আশা করা যায়।

কাব্য কবিতা গুলো একজন কবির মনের ভাব প্রকাশের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কাব্য অথবা কবিতা বলতে বোঝায় কিছু কিছু ছন্দের প্রয়োগের মাধ্যমে ভাবার্থের বিন্যাস ঘটানো যার মাধ্যমে কবি নিজের ভালো লাগা মন্দ লাগা বিভিন্ন ধরনের চিন্তাশক্তি ও উপমার পরিচয় প্রদান করে থাকে। বাস্তব জীবনে প্রতিটি কবি বাস্তবতার বিভিন্ন ধরনের উপমা ও চিন্তাশক্তি তার কবিতার ছন্দের মাধ্যমে প্রকাশ করেছেন। এই কবিতাগুলো শুধুমাত্র কবিতার নিজের জীবনের প্রয়োজনে নয় বরং প্রতিটি মানুষের বাস্তব জীবনে তাদেরকে বিভিন্ন বিষয় সম্পর্কে জানাতে এবং তাদের মাঝে প্রকৃতির বিভিন্ন ধরনের উপমার পরিচয় তুলে ধরতে লিখেছেন।

তাইতো বর্তমান সময়ে প্রতিটি মানুষ নিজের ব্যক্তিগত জীবনের বিভিন্ন প্রয়োজনে এই কবিতা গুলো ব্যবহার করে থাকে এবং সহজেই মনের ভাব প্রকাশ করে থাকেন। কবিতাগুলো বর্তমান সময়ে মনের ভাব প্রকাশের জন্য অন্যতম হাতিয়ার হিসেবে ব্যবহার করা হয়। তাইতো সকলের মাঝে এখন কাব্য কবিতা গুলো ব্যাপকভাবে জনপ্রিয়তা অর্জন করেছে।

কাব্য কবিতা

অনেকেই অনলাইনে ব্যক্তিগত জীবনের বিভিন্ন প্রয়োজনে কাব্য কবিতা গুলো অনুসন্ধান করে থাকেন। তাদেরকে জানাতে আজকে আমাদের ওয়েবসাইটে কাব্য কবিতা গুলো তুলে ধরা হয়েছে। আপনারা আজকের এই কাব্য কবিতা গুলো সংগ্রহ করে আপনার ব্যক্তিগত জীবনের বিভিন্ন প্রয়োজন পূরণ করতে আমাদের এই কাব্য কবিতা গুলো ব্যবহার করতে পারবেন। এই কাব্য কবিতা গুলোর মাধ্যমে আপনি আপনার ব্যক্তিগত জীবনের প্রতিটি ক্ষেত্রে মনের ভাব প্রকাশ করতে কিংবা অনুভূতিগুলো সকলের মাঝে তুলে ধরতে কাব্য কবিতাগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আপনার নিজের প্রয়োজনে আপনি এই কবিতা গুলো ব্যবহার করতে পারবেন এ ছাড়া আপনার বন্ধুবান্ধব কিংবা পরিচিত প্রতিটি মানুষের মাঝে আমাদের আজকের এই কাব্য কবিতা গুলো শেয়ার করে তাদেরকে জানাতে পারবেন। নিচে কাব্য কবিতা গুলো তুলে ধরা হলো:

তবু কি ছিল না তব সুখদুঃখ যত,
আশা নৈরাশ্যের দ্বন্দ্ব আমাদেরি মতো,
হে অমর কবি! ছিল না কি অনুক্ষণ
রাজসভা-ষড়্‌চক্র, আঘাত গোপন?
কখনো কি সহ নাই অপমানভার,
অনাদর, অবিশ্বাস, অন্যায় বিচার,
অভাব কঠোর ক্রূর—নিদ্রাহীন রাতি
কখনো কি কাটে নাই বক্ষে শেল গাঁথি?
তবু সে সবার ঊর্ধ্বে নির্লিপ্ত নির্মল
ফুটিয়াছে কাব্য তব সৌন্দর্যকমল
আনন্দের সূর্য-পানে; তার কোনো ঠাঁই
দুঃখদৈন্যদুর্দিনের কোনো চিহ্ন নাই।
জীবনমন্থনবিষ নিজে করি পান
অমৃত যা উঠেছিল করে গেছ দান।
   (চৈতালি কাব্যগ্রন্থ)
কবিতা: কাব্য
কবির নাম: হাকিকুর রহমান
কবি: হাকিকুর রহমান

3/5 – (1 vote)

কাব্যকে জিজ্ঞাসিলাম-
ওহে কাব্য,
তোমার কি কোন পরিধি আছে?

সে সহাস্যে উত্তরিল-
আমি ব্যাপ্তিত,
কোন সীমানা-প্রাচীরের অভ্যন্তরে রহিনা-
কোন সংকীর্ণতায় ভুগিনা,
জীর্ণতার আঁচড় পড়েনা
আমার দেহে।

সময় আমাকে সীমাবদ্ধ করেনা।

তবে, আমার চিত্ত পিপাসিত,
অনাগত ভবিষ্যতের পানে
ছুটে চলি, নিরন্তর-
বাঁধা-বন্ধনহীন ভাবে।

স্থান-কাল-পাত্র, আমাকে
দমিত করিতে পারেনা, কোনমতেই।

আমি বিস্মরণের খেয়ায় ভাসিনা-
দৃঢ় পদে এগিয়ে যাই,
মহাকালের পানে।

নহি আমি কোন বিভ্রান্ত পথিক,
নিজের গন্তব্য, চিনিতে পারিহে সঠিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button