কবিতা

একাকিত্ব নিয়ে কবিতা| আমার একটা এমন কেউ আছে

একাকীত্ব বলতে সাধারণত একাকী ও নিঃসঙ্গ যুব অতিবাহিত কারাকে বোঝায়। পৃথিবীতে কোন মানুষ ইচ্ছে করে একাকীত্ব জীবন বেছে না বরং সময়ও পরিস্থিতি মানুষকে একাকীত্ব দিয়ে থাকে এবং এটা কি জীবন অতিবাহিত করতে বাধ্য করে। মানুষের জীবনের কঠিন সময় ও পরিস্থিতির কারণে মানুষ একাকীত্ব ভোগ করতে থাকে। একাকীত্ব মানুষের জীবনকে অনেক কিছু দিয়ে থাকে এবং বাস্তবতার বিভিন্ন শিক্ষা প্রদান করে থাকে। অনেকেই একাকীত্ব জীবনের অনুভূতিগুলো শেয়ার করার জন্য অনলাইনে একাকীত্ব নিয়ে কবিতা গুলো খুজে থাকেন। তাদের উদ্দেশ্যে মূলত আমাদের ওয়েবসাইটে আজকের এই একাকীত্ব নিয়ে কবিতাগুলো তুলে ধরা হয়েছে। আপনি আমাদের ওয়েবসাইট থেকে আজকে একাকীত্ব নিয়ে কবিতা গুলো সংগ্রহ করে আপনার একাকিত্ব জীবনের অনুভূতিগুলো আমাদের এই কবিতাগুলোর মাধ্যমে তুলে ধরতে পারবেন। তাই আশা করা যায় আজকের এই কবিতা গুলো আপনাদের ব্যক্তিগত জীবনে উপকারে আসবে।

একাকীত্ব বলতে মূলত একাকি ও নিঃসঙ্গ জীবন পরিচালনা করা কে বোঝায়। পৃথিবীতে প্রতিটি মানুষ প্রিয়জনের সাথে হাসিখুশি ও আনন্দে জীবন পরিচালিত করতে চাই। তাইতো তারা প্রতিটি ক্ষেত্রে নিজের প্রিয়জনের সাথে সময় কাটিয়ে থাকে। কিন্তু অনেক সময় মানুষের জীবনের এমন কিছু কঠিন পরিস্থিতি এসে যায় যার কারণে মানুষ প্রিয় জনের থেকে আলাদা হয়ে যায় এবং একাকী জীবন অতিবাহিত করতে থাকে। মানুষ একাকি জীবন অতিবাহিত করার মাধ্যমে একাকীত্ব ভুগতে থাকে।

একাকীত্ব মূলত মানুষকে মানসিকভাবে বিষন্নতা ও হতাশা দিয়ে থাকে। এটি প্রতিনিয়ত মানুষকে প্রিয়জনের অভাববোধ তৈরি করে থাকে যার কারণে প্রতিনিয়ত প্রতিটি মানুষ একাকীতে মানসিকভাবে বিষণ্নতায় ডুবে থাকে। তবে একাকীত্ব মানুষকে বাস্তবতার বিভিন্ন ধরনের শিক্ষা প্রদান করে থাকে। কেননা একজন মানুষ একাকীত্ব জীবন অতিবাহিত করার মাধ্যমে নিজের জীবনে আপনজনদের চিনতে পারে এবং প্রতিটি কঠিন পরিস্থিতিতে নিজেকে শক্তিশালী রূপে তৈরি করতে সক্ষম হয়।

একাকীত্ব নিয়ে কবিতা

অনেক কবি ও সাহিত্যিক গণ একাকীত্ব নিয়ে বিভিন্ন ধরনের কবিতা লিখেছেন। যেগুলো আমাদের ব্যক্তিগত জীবনে একাকীত্ব সম্পর্কে জানতে সাহায্য করে এবং একাকীত্ব জীবন পরিচালনা করতে এই কবিতাগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এই কবিতাগুলোর মাধ্যমে অনেকেই একাকীত্ব জীবনের দুঃখ কষ্ট গুলো সহজেই কমিয়ে আনতে পারে। তাইতো অনেকেই অনলাইনে একাকিত্ব নিয়ে কবিতা গুলো অনুসন্ধান করেন। তাদের উদ্দেশ্যে মূলত আজকের এই প্রতিবেদনটি তুলে ধরা হয়েছে। এই প্রতিবেদনের আলোকে আপনারা একাকিত্ব নিয়ে কবিতা গুলো সংগ্রহ করতে পারবেন এবং আপনার ব্যক্তিগত জীবনে একাকীত্ব জীবনের যন্ত্রণা ও কষ্টের অনুভূতিগুলো আমাদের এই কবিতাগুলোর মাধ্যমে সকলের মাঝে প্রকাশ করতে পারবেন। আপনি আপনার বন্ধুদের মাঝে আজকের এই কবিতা গুলো শেয়ার করে তাদেরকে একাকীত্ব নিয়ে কবিতা গুলো জানাতে পারবেন। নিচে একাকীত্ব নিয়ে কবিতাগুলো উপস্থাপন করা হলো:

আমার একটা এমন কেউ আছে

– ফারহানা পুতুল

হাতের উপর বিশ্বস্ত একটা হাত রেখে আমাকে
কেউ কোন দিন বলেনি ভালোবাসি,
বলেনি ছেড়ে যাবো না কখনো
তবুও আমার মনে হয়-
আমার একটা এমন কেউ আছে!

রাত-বিরেতে ফোনে কিংবা মেসেঞ্জারে
কেউ কোন দিন ওপাশ থেকে ছুড়ে দেয়নি,
খুব আনমনে গাওয়া কোন গান।
গলাটা ওমন ভাঙ্গা জেনেও
কবিতা পরে শোনানোর আবদার কেউ করেনি,
কারো সাথে শুধু ভালোবাসার কথা বলে
কখনোই রাত থেকে ভোর হয়নি আমার।
তবুও আমার মনে হয়
আমার একটা এমন কেউ আছে!

নিজের খুব একান্ত ব্যাক্তিগত কষ্ট
কাছের মানুষ ভেবে আমায় কেউ বলেনি কখনো,
আমিও কখনো খুব আপন কেউ হয়ে
গভীর রাতে না ঘুমিয়ে –
শুনিনি কারো কান্নার আর্তনাদ।
আমাকে খুব ব্যাকুল হয়ে কেউ কোন দিন বলেনি,
তুই কখনো আমায় ছেড়ে যাবি না বল?
তবুও আমার মনে হয়
আমার একটা এমন কেউ আছে!

আমাকে নিজের সমস্তটা দিয়ে,
আবেগের ওমন উষ্ণতা দিয়ে
কেউ কখনো ছুয়েঁ দেয়নি,
খুব আদর নিয়ে নাক ডুবোয়নি
আমার খোলা চুলে।
এই আমির মাঝে
নিজের সত্তাকে হারিয়ে কখনো নিখোজঁ হয়নি।
তবুও আমার মনে হয়,
আমার একটা এমন কেউ আছে!

হুড তোলা রিকশায়,
শহরের রেস্তরায়,
বিছানো সবুজ ঘাসে
পার্ক এর পিচঢালা বেঞ্চিতে,
দিন-দুপুরে বসে আমার সাথে
বেখায়ালি গল্প জুড়ে দেয়নি কেউ।
তবুও আমার মনে হয়,
আমার একটা এমন কেউ আছে!

হঠাৎ রেগে গিয়ে নিজের সমস্ত
অভিমান গুলো নিয়ে,
আমাকে কেউ প্রচন্ড বকেনি,
আবার কারো উপর প্রচন্ড অভিমান করে
আমার চোখেও জমেনি- অভিমানি জল।
হঠাৎ ওমন কাদিঁয়ে, আবার বুকের সাথে লাগিয়ে
বলেওনি কেউ কখনো ভালোবাসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button