কবিতা

আবার আসিব ফিরে কবিতা

আবার আসিব ফিরে কবিতাটি কবি জীবনানন্দ দাশের একটি কবিতা যেখানে কবিতা জীবনানন্দ দাশ বারবার রূপসী বাংলায় ফিরে আসার প্রতি অঙ্গীকার প্রদান করেছেন। কবি জীবনানন্দ দাশ ছিলেন রূপসী বাংলার কবি। তিনি তার কবিতায় রূপসী বাংলার সৌন্দর্যময় প্রকৃতি থেকে রূপরস বন্ধ সংগ্রহ করে কবিতার ছন্দ সংগ্রহ করতে এবং কবিতা লিখতেন। তাইতো কবি জীবনানন্দ দাশ কে রূপসী বাংলার কবি বলা হয়। কবি জীবনানন্দ দাশের রূপসী বাংলা গ্রন্থের একটি অন্যতম কবিতা হচ্ছে আবার আসিব ফিরে। এই কবিতাটি মাধ্যমিক কবি মূলত এই বাংলায় ফিরে আসার অঙ্গীকার প্রদান করেছেন। তাইতো অনেকেই অনলাইনে আবার আসিব ফিরে কবিতাটি অনুসন্ধান করে থাকেন। তাদের জন্যই আমরা জীবনানন্দ দাশের আবার আসিব ফিরে কবিতা তুলে ধরেছি। এই কবিতার মাধ্যমে আপনি কবি জীবনানন্দ দাশের মাতৃভূমির প্রতি ভালবাসা এবং দেশপ্রেম সম্পর্কে জানতে পারবেন।

বাংলাদেশের একজন অন্যতম স্বনামধন্য কবি হচ্ছেন কবি জীবনানন্দ দাশ। যাকে রূপসী বাংলার কবি বলা হয়। কবি জীবনানন্দ দাশ রূপসী বাংলার প্রকৃতির সুন্দরময় উপমাগুলো থেকেই নিজের কবিতার ছন্দ সংগ্রহ করতেন এবং কবিতা লিখতেন। তিনি বাংলাদেশের মাঠঘাট প্রতিটি অঞ্চলকে অসম্ভব ভালবেসেছেন। তাইতো তিনি কবিতার ভাষায় বারবার রূপসী বাংলায় ফিরে আসার অঙ্গীকার প্রদান করেছেন। আবার আসিব ফিরে কবিতাটির অন্যতম একটি উদাহরণ। এই কবিতার মাধ্যমে কবি বাংলার প্রতিটি ক্ষেত্রে জড়িয়ে থাকার কথা বলেছেন। তিনি কখনো কখনো সবুজ ঘাসে কিংবা পাখি হয়ে ফিরে আসতে চেয়েছেন প্রিয় বাংলায়। কেননা কবি বাংলা রূপে মুগ্ধ হয়ে মূলত বাংলার প্রকৃতিতে চিরকাল অমর হয়ে থাকতে চেয়েছেন। তাইতো কবির জনপ্রিয় কবিতা আবার আসিবে ফিরে কবিতাটি তাকে প্রতিটি মানুষের হৃদয়ে এবং রূপসী বাংলায় স্মরণীয় করে রেখেছে।

আবার আসিব ফিরে কবিতা

রূপসী বাংলার কবি হিসেবে কবি জীবনানন্দ দাশ জনপ্রিয়তা অর্জন করেছেন। কবি জীবনানন্দ দাশ বাংলাদেশের প্রতিটি উপাদানকে অসম্ভব ভালোবাসতেন এবং তিনি চিরকাল বাংলার বুকে থাকার প্রতিজ্ঞা করেছেন। তাইতো কবিতার কবিতায় মৃত্যুর পরেও বাংলার হৃদয় চিরকাল থাকার প্রতিজ্ঞা ব্যক্ত করেছেন। যার অন্যতম উদাহরণ আমরা আবার আসিব ফিরে কবিতার মাধ্যমে জানতে পারি। আজকে আমরা আপনাদের মাঝে আবার আসবে ফিরে কবিতাটি তুলে ধরব যার মাধ্যমে আপনি কবি জীবনানন্দ দাশের মাতৃভূমির প্রতি ভালোবাসা এবং দেশপ্রেম জানতে পারবেন। আজকের এই কবিতাটির মাধ্যমে মূলত আপনি রূপসী বাংলার সৌন্দর্যময় সকল কিছু বর্ণনা জানতে পারবেন। যা আপনাদের কে দেশপ্রেম জাগ্রত করতে সাহায্য করবে। নিচে আবার আসিব কবিতা তুলে ধরা হলো:

আবার আসিব ফিরে

– জীবনানন্দ দাশ

আবার আসিব ফিরে ধানসিঁড়িটির তীরে – এই বাংলায়
হয়তো মানুষ নয় – হয়তো বা শঙ্খচিল শালিখের বেশে;
হয়তো ভোরের কাক হয়ে এই কার্তিকের নবান্নের দেশে
কুয়াশার বুকে ভেসে একদিন আসিব এ কাঁঠাল-ছায়ায়;
হয়তো বা হাঁস হবো – কিশোরীর – ঘুঙুর রহিবে লাল পায়,
সারা দিন কেটে যাবে কলমীর গন্ধ ভরা জলে ভেসে ভেসে;
আবার আসিব আমি বাংলার নদী মাঠ ক্ষেত ভালোবেসে
জলাঙ্গীর ঢেউয়ে ভেজা বাংলার এ সবুজ করুণ ডাঙ্গায়;

হয়তো দেখিবে চেয়ে সুদর্শন উড়িতেছে সন্ধ্যার বাতাসে;
হয়তো শুনিবে এক লক্ষ্মীপেঁচা ডাকিতেছে শিমুলের ডালে;
হয়তো খইয়ের ধান ছড়াতেছে শিশু এক উঠানের ঘাসে;
রূপসার ঘোলা জলে হয়তো কিশোর এক শাদা ছেঁড়া পালে
ডিঙা বায়; – রাঙ্গা মেঘ সাঁতরায়ে অন্ধকারে আসিতেছে নীড়ে
দেখিবে ধবল বক; আমারেই পাবে তুমি ইহাদের ভীড়ে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button