ছন্দ

হাত নিয়ে ছন্দ ও স্ট্যাটাস

মানুষের শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ গুলোর মধ্যে অন্যতম হচ্ছে হাত। যা মানুষকে জীবনে কঠোর পরিশ্রম করে সফলতা লাভ করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। একজন মানুষ তার ব্যক্তি জীবনের প্রতিটি কাজ হাতের মাধ্যমে সম্পাদন করে থাকেন। এই হাতের মাধ্যমে মূলত মানুষ খাবার খেয়ে থাকেন এবং নিজের প্রয়োজনীয় চাহিদা গুলো হাতের মাধ্যমে সম্পাদন করেন। তাইতো প্রতিটি মানুষের শরীরের গুরুত্বপূর্ণ অংশ হিসেবে হাত রয়েছে। এজন্য আমরা আজকে আপনাদের উদ্দেশ্যে নিয়ে এসেছি হাত নিয়ে ছন্দ ও স্ট্যাটাস সম্পর্কিত একটি পোস্ট। আমাদের আজকের এই পোস্টটিতে আমরা আপনাদের মাঝে হাত নিয়ে ছন্দ ও স্ট্যাটাসগুলো উপস্থাপন করেছি। আপনারা আমাদের ওয়েবসাইট থেকে আজকের এই হাত নিয়ে ছন্দ ও স্ট্যাটাস গুলো আপনার ব্যক্তিগত জীবনে বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন।

পৃথিবীতে প্রতিটি মানুষকে সুস্থ স্বাভাবিক জীবন যাপন করার জন্য দেহের অঙ্গ প্রত্যঙ্গ গুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। মানুষের শরীরে যেসব অঙ্গ প্রত্যঙ্গ রয়েছে প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গের গুরুত্বপূর্ণ কাজ রয়েছে যা সম্পাদন করার মাধ্যমে একজন মানুষ নিজের জীবনকে সুস্থ স্বাভাবিকভাবে পরিচালনা করতে পারে। প্রতিটি মানুষের কাছে যেমন সব থেকে গুরুত্বপূর্ণ অঙ্গ ও সম্পদ হচ্ছে তার চোখ যার মাধ্যমে সে পৃথিবীর আলো বাতাস ও বায়ু উপভোগ করে থাকি।

তেমনি শরীরের হাত-পায়ের মাধ্যমে মানুষ নিজেদের প্রয়োজনগুলো পূরণ করতে পারি। একজন মানুষ পায়ের মাধ্যমে স্থান থেকে অন্য স্থানে যাতায়াত করার সুযোগ পায় এবং নিজের স্বপ্ন ও জীবনের উদ্দেশ্য গুলো পূরণ করতে পারে। মানুষের শরীরে হাত বিভিন্ন ধরনের কর্মসম্পাদন করতে সাহায্য করে থাকে। এটি মূলত একজন মানুষ খাবার খাওয়া থেকে শুরু করে নিজের সকল প্রয়োজনীয় কাজগুলো সম্পাদন করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

হাত নিয়ে ছন্দ

অনেকেই অনলাইনে হাত নিয়ে বিভিন্ন ধরনের ছন্দ অনুসন্ধান করেন তাদের উদ্দেশ্যে আমরা আজকে নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে হাত নিয়ে সম্পর্কিত একটি পোস্ট। আজকের এই পোস্টটিতে আমরা হাত নিয়ে বেশ কিছু ছন্দ তুলে ধরেছি যেগুলো আপনারা আপনার ব্যক্তিগত জীবনে বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন। আমাদের আজকের এই হাত নিয়ে ছন্দ গুলো আপনি আপনার সকল বন্ধুদের মাঝে শেয়ার করে তাদেরকে দিতে পারবেন। তাই আপনারা যারা বিভিন্ন ওয়েবসাইটে হাত নিয়ে ছন্দ গুলো অনুসন্ধান করে যাচ্ছেন তাহলে দেরি না করে আমাদের ওয়েবসাইট থেকে আজকের এই পোষ্টটি সংগ্রহ করুন। নিচে হাত নিয়ে ছন্দ গুলো তুলে ধরা হলো:

১.এসো হাতটা ধরি, আর না ছাড়ি
ভাবলেই ভাবুক সবাই বাড়াবাড়ি।

২.কিছুটা ভুল, একটু অগোছালো
হাত ধরে পার্কের ছোট রাস্তা ধরে হাঁটা
দু- এক্টা শুকনো চুমু
শহুরে প্রেমগুলো এভাবেই চলে যায়।

৩.পথে হেঁটে হেঁটে আমরা যাচ্ছি কই
যেন হাত দুটো ধরে
অনেকেই হাঁটছে পাশে পাশে,
তবুও, তুমি একা আমিও একা।
কেউ ছুঁয়ে দিবে না ভালবেসে।

৪.আমার মন আপনারে স্পর্শ করে
কিনৃতু এই হাত আপনারে ধরতে পারে না৷
আপনার চুলের সুবাস আমি ঠিকই পাই
কিন্তু এই নাক তা বুঝতে পারে না।

৫.কিন্তু তোমাকে ভালোবেসে
আমি বারবার ফিরে আসব
ফিরে এসে চুড়ি হয়ে তোমার হাত ধরব
পায়েল হয়ে তোমার পায়ের ছাপ হবো।
তবুও আমি তোমার হবো৷

হাত নিয়ে স্ট্যাটাস

অনেকেই নিজের হাতের কাজের প্রশংসা কিংবা ব্যক্তিগত জীবনে বিভিন্ন কাজের প্রশংসা তুলে ধরার জন্য অনলাইনে হাত নিয়ে প্রশংসা স্ট্যাটাস গুলো খুজে থাকেন। তাদের জন্য আমাদের ওয়েবসাইটে আজকের এই পোস্টটি তুলে ধরা হয়েছে যেখানে আপনারা হাত নিয়ে বেশ কিছু স্ট্যাটাস জানতে পারবেন। আমাদের আজকের এই হাত নিয়ে স্ট্যাটাস গুলো সংগ্রহ করে আপনি আপনার ব্যক্তিগত জীবনে বিভিন্ন ধরনের স্ট্যাটাস দেওয়ার জন্য আমাদের এই স্ট্যাটাস গুলো ব্যবহার করতে পারবেন। এছাড়া আপনার সকল বন্ধু-বান্ধবের কাছে আজকের এই পোস্টটি শেয়ার করে তাদেরকে এই স্ট্যাটাস গুলো জানাতে পারবেন। নিচে হাত নিয়ে স্ট্যাটাস গুলো তুলে ধরা হলো:

৬.তুমি হয়ত তোমার প্রিয়
আমি তো আর আমার নই
তোমার হাত ধরতে চাই
ধরতে গেলেই তুমি নাই৷

৭.হাত দুটো ধরে দেখব তোমার চোখে
আমার প্রিয়ার চোখগুলো আজ কেমন করে হাসে
যেমন করে বৃষ্টি ফোঁটা জড়িয়ে থাকে ঘাসে
যেমন করে সাদা মেঘগুলো ভাসে নীল আকাশে

৮.কোন কাননের ফুল গো তুমি?
কোন কাননের ফুল?
এমন করে হাতটা ধরে
রাখবে বেঁধে কূল?

৯.এ পৃথিবীতে হাত ধরা যতটা সহজ
আজীবন হাত ধরে রাকা ততটাই কঠিন।
ভালোবেসে হাত ধরুন, তবে শক্ত করে ধরুন।

১০.ভাল্লাগে হাঁটতে তোর হাত ধরে
ভাবনা তোর আসছে দিন, রাত, ভোরে
এলোমেলো মনটাকে কি করে কে আর রাখে
যেন এত করে তোকে চাই।

১১.হেঁটেছি স্বপ্নের হাত ধরে
পেরিয়ে রাত একাকী ভোরে
ডেকেছি কতবার নাম ধরে যে তোমায়।

১২.প্রেমে পড়া বারণ, কারণে অকারণ
আঙ্গুলে আঙ্গুল রাখলেও
হাত ধরা বারণ।

১৩.চলো আবার বন্ধুত্ব করি
আবার হাতগুলো ধরে দেখি!
তোরা আছিস,
নাকি আমিই নেই।

১৪.সরু দুটি গলির মাঝখানে বসে আছি
দু’হাতে ধরে আছি দুটো গ্লাস
এক হাতে গ্লাসভর্তি অন্ধকার
অন্য হাতের গ্লাসে জোৎস্না রাত
তবুও কি তুমি আমার হাত ধরবে না?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button